চোখের পলকেই কমে যাচ্ছে Facebook এর follower, সমস্যা কী বুঝছেন না?

Updated on 12-Oct-2022
HIGHLIGHTS

ফেসবুকে দ্রুত কমছে ফলোয়ার সংখ্যা

মার্ক জাকারবার্গের ফলোয়ার 4 কোটি থেকে কমে হল 10 হাজারেরও কম

বুধবার সকাল থেকেই মাথায় হাত ফেসবুকবাসীদের

'আমার 68 হাজার ফলোয়ার ছিল এখন মাত্র 9 হাজার!' এক নেট নাগরিকের পোস্ট। সকালবেলা ফেসবুকে তিনি এমনই এক পোস্ট করেছিলেন। তবে তিনি একা নন, সকলেরই অবস্থা এক। সকলেরই হুহু করে কমছে Facebook এর ফলোয়ার সংখ্যা। সাধারণ মানুষ থেকে সেলিব্রেটি তো বটেই, বাদ গেলেন না খোদ ফেসবুকের প্রতিষ্ঠাতা Mark Zuckerbergও। তাঁর 4 কোটি ফলোয়ার সংখ্যা কমে হল 10 হাজারেরও কম। এত দ্রুত এভাবে ফলোয়ারের সংখ্যা কমায় অনেকেই মনে করছেন এটা আদতে একটা গ্লিচ। বা ভুল দেখাচ্ছে ফেসবুক।

এদিন সকাল থেকেই অনেকেই ফেসবুকে অভিযোগ করেন যে তাঁদের ফলোয়ার সংখ্যা রাতারাতি বেশ অনেকটা করেই কমে গিয়েছে। তখন এই মার্কিন সংস্থার তরফে জানানো হয় যে এমনটা হয়েছে কারণ তারা সমস্ত ভুয়ো অ্যাকাউন্ট বাতিল করে দিয়েছে। তাই ফলোয়ার সংখ্যা সবারই কমেছে। কিন্তু এমন যুক্তি প্রকাশ্যে আসায় অনেকেই জিজ্ঞেস করছেন তবে কি মার্ক জাকারবার্গেরও এত ভুয়ো ফলোয়ার ছিল?

ফেসবুকের নিরাপত্তা যাতে বজায় থেকে সেহেতু ব্যান করা হয়েছে ভুয়ো অ্যাকাউন্টগুলোকে। এই কারণেই ফলোয়ার সংখ্যা কমেছে। কিন্তু তাই বলে এত? মানতে চাইছেন না অনেকেই। তাঁদের মতে এটা ফেসবুকের স্রেফ একটা গ্লিচ। তবে ফেসবুক এই বিষয় একটিও কথা বলেনি।

এই বিষয়ে উল্লেখযোগ্য, কিছুদিন আগেই ফেসবুক ব্যবহারকারীদের সংস্থার তরফে সচেতন করা হয়েছে, কারণ তাঁরা ফোনে এমন অনেক জিনিস ডাউনলোড করে রাখছেন যার থেকে তাঁদের ব্যক্তিগত তথ্য এমনকি ফেসবুকের লগইন আইডি, পাসওয়ার্ড চলে যেতে পারে। অর্থাৎ সেই ক্ষতি অ্যাপ আপনার  ফেসবুকের বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে পারে। এটার জন্যই অ্যাপগুলো ডিজাইন করা হয়েছে বলে জানান হয় মেটার তরফে।

iOS এবং অ্যান্ড্রয়েড ফোন থেকে যাতে ফেসবুকের তথ্য হাতানো যায় তেমন 400 টির বেশি অ্যাপ চিহ্নিত করেছে ফেসবুক। এই অ্যাপগুলো মূলত এডিটিং অ্যাপ, VPN সার্ভিস, এবং ভাগ্য গননা সংক্রান্ত অ্যাপ। আপনি এগুলোর ফাঁদে পা দিলেই হারাবেন ফেসবুকের গোপনীয়তা। তাই অজানা কোনও লিংক যেমন ক্লিক করবেন না, তেমনই কোনও অ্যাপ নামানোর আগে ভাল করে তার রিভিউ পড়ে নিন। এমনটাই জানানো হয়েছে মেটার তরফে।

Connect On :