ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রা ভারতে আসবে কি?

Updated on 21-Jun-2019
HIGHLIGHTS

ভারতে RBI ফেসবুককে ক্রিপ্টোকারেন্সি ব্যাবহারে অনুমতি দেয় নি

28 টি কোম্পানির সঙ্গে ফেসবুকের পার্টনার্শিপ আছে

সোশাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম ফেসবুক সম্প্রতি জানিয়েছে যে কোম্পানি এবার সামনের বছর ক্রিপ্টোকারেন্সি লিব্রা নিয়ে আসবে। আর এই বিষয়ে আরও একটি রিপোর্ট এসেছে। সেই রিপোর্ট অনুসারে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রা হয়ত ভারতে আসবে না।

এর কারন এই যে ভারতে ক্রিপ্টোকারেন্সি রেগুলারেজেশানে ব্লকচেন কারেন্সির মধ্যে দেশের ব্যাঙ্কিং পরিষেবার ব্যাবহার করার অনুমতি দেওয়া হয়নি। রিপোর্ট অনুসারে ক্রিপ্টোকারেন্সির ব্যাবহারের জন্য ডিজিটাল ওয়ালেট থাকা দরকার আর যেখানে ক্রিপ্টোকারেন্সি ব্যান সেখানে তা থাকবে না।

ET র একটি রিপোর্ট অনুসারে ফেসবুককে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতে ক্রিপ্টোকারেন্সি ব্যাবহারের অনুমতি দেয় নি। রিপোর্ট অনুসারে অফিসিয়াল সুত্রানুসারে জানা গেছে যে ফেসবুক চায় যে Calibra, Whatsapp য়ে কাজ করুক আর গ্লোবালি এটি আসুক। আর আশা করা হচ্ছে যে 2020 সালের মধ্যে লিব্রা ক্রিপ্টোকারেন্সি লঞ্চ করতে পারে।

ফেসবুক এই 28 টি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে

ফেসবুক ভিসা, Mastercard, PayU আর উবের সহ 28 টি কোম্পানির সঙ্গে পার্টনার্শিপ করেছে। আর কোম্পানি ভার্চুয়াল কারেন্সি এদের মাধ্যমে স্বিকার করবে। এমনিতে লিব্রা ক্রিপ্টোকারেন্সি ইন্সট্যান্ট মেসেঞ্জিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আর ফেসবুকে নিয়ে আসবে। আর এর আগের বছর এপ্রিলে মানে 2018 সালের এপ্রিল মাসে RBI বেশ কিছু ফর্মে তিন মাসের ভার্চুয়াল কারেন্সি লেন দেন বন্ধ করার নির্দেশ দিয়েছিল। আর দেশে বিটকয়েন ট্রেডিং যে ফার্ম করে তারা RBI য়ের এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অ্যাপিল করে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :