Twitter এ গণছাঁটাই? Elon Musk কেন চাইলেন কর্মীদের তালিকা?

Twitter এ গণছাঁটাই? Elon Musk কেন চাইলেন কর্মীদের তালিকা?
HIGHLIGHTS

টুইটার কেনার 24 ঘণ্টার মধ্যেই টুইটারের বড় সিদ্ধান্ত

এলন মাস্ক কর্মীদের তালিকা চাইলেন যাঁদের ছাঁটাই করা যাবে

এবার কি তবে টুইটারে গণছাঁটাই দেখা যাবে, প্রশ্ন থাকছেই

Twitter 75% কর্মীকে ছাঁটাই করতে চলেছে সমস্ত আশঙ্কাকে সত্যি করে। টুইটারের মালিকানা হাতে পাওয়ার পরেই তিনি টুইটারের ম্যানেজারকে নির্দেশ দিয়েছেন যাতে তিনি যে কর্মীদের বাদ দেওয়া যাবে তাঁদের একটি লিস্ট তৈরি করেন। বাকি কর্মীদের তো সবে তালিকা চেয়েছেন কিন্তু সবার আগে বাদ দিয়েছেন পরাগ আগরওয়ালকে। পরাগ আগরওয়াল টুইটারের সিইও ছিলেন।

যবে থেকে জানা গিয়েছিল যে Elon Musk টুইটার কিনতে চলেছেন তবে থেকেই আশঙ্কা করা হয়েছিল যে বহু কর্মীরাই কাজ হারাবেন। সেটা এবার সত্যি হতে চলেছে। এলন মাস্ক টুইটার তথা এই বিখ্যাত মাইক্রো ব্লগিং সাইটটিকে কিনেছেন 4 হাজার 400 কোটি টাকা দিয়ে। কিন্তু কেন টুইটার এখন কর্মী ছাঁটাই করবে? জানা নিউ ইয়র্ক টাইমসের তরফে জানানো হয়েছে পরিকাঠামোগত খরচ কমাতে অপ্রয়োজনীয় কর্মীদের বাদ দেওয়া হবে। যাঁদের ছাঁটাই করা হবে বলাই বাহুল্য তাঁরা ঠিক কতটা বিপদে পড়তে চলেছেন।

ইতিমধ্যেই পরাগ আগরওয়াল সহ একাধিক উচ্চপদস্থ কর্মীদের বাদ দেওয়া হয়েছে যদিও তাঁদের এর জন্য 100কোটি টাকার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অন্যদিকে কর্মীদের যাঁদের বাতিল করা হবে তাঁদের আগামী মাসের শুরুতেই তাঁদের বেতনের একটা অংশ দেওয়া হবে অর্থাৎ মোটা অর্থ দেওয়া হবে।

Twitter news

সব বিভাগ থেকে হয়তো একই রকম ছাঁটাই করা হবে না। নির্দিষ্ট কয়েকটি বিভাগ থেকেই মূল ছাঁটাই করা হবে বলে জানা গিয়েছে। কিন্তু কোন কর্মী বা কোন স্তরের কর্মীদের ছাঁটাই করা হবে সেই বিষয়ে কিছুই জানা যায়নি।

এদিকে টুইটারের যে কর্মীদের ছাঁটাই করা হবে তাঁদের যেমন  হাঁড়ির হাল হতে চলেছে তেমনই টুইটারের মালিক এলন মাস্ক এর সম্পত্তিও কমেছে বেশ অনেকটাই। জানা গিয়েছে 10 বিলিয়ন ডলার কমেছে তাঁর সম্পত্তি। টুইটার কেনা বা না কেনা নিয়ে নানান টালবাহানা চলেছে। অবশেষে এলন মাস্ক সেটা কেনেন। কিন্তু তিনি জানিয়েছেন এই মাইক্রো ব্লগিং সাইট তিনি মানবতার স্বার্থে কিনেছেন, মুনাফার জন্য নয়। আর সেই মানবতার নজির তিনি 24 ঘণ্টার মধ্যে দিলেন কর্মীদের ছাঁটাই করে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo