Digital Payment UPI ID: ডিজিটাল পেমেন্টে অভ্যস্থ? তাহলে UPI আইডি তৈরির সময় সতর্ক হন

Updated on 04-Aug-2022
HIGHLIGHTS

বর্তমানে দেশের অন্যতম জনপ্রিয় পেমেন্ট অপশন হচ্ছে ইউপিআই

ডিজিটাল পেমেন্ট করার সময় তো ভুল হয় তখন কী করবেন জানেন?

ইউপিআই আইডি বানানোর সময়ই সতর্ক থাকতে হবে, তবেই এড়ানো যাবে বিপদ

বর্তমান সময়ে ডিজিটাল মাধ্যমেই আর্থিক লেনদেনকে উৎসাহ দেওয়া হচ্ছে। আর ইউপিআই হচ্ছে এই ডিজিটাল মাধ্যমে লেনদেন (Digital Payment) করার অন্যতম সহজ উপায়। এটিই হচ্ছে এখন ভারতের অন্যতম জনপ্রিয় পেমেন্ট বিকল্প। ইউপিআই (UPI) 2016 সালে শুরু হয়েছে। এটার সব থেকে বড় সুবিধা হচ্ছে একজন গ্রাহক একাধিক ইউপিআই আইডি তৈরি করতে পারেন। এছাড়াও এই আইডিটিকে বিভিন্ন ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে লিংক করা যায়।

পাশাপাশি গুগল পে (Google Pay), ফোন পে-র (PhonePe) মতো একাধিক প্ল্যাটফর্মগুলোকে আপনি ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে লিংক করতে পারবেন। তবে এক্ষেত্রে একটা সমস্যাও আছে সুবিধার পাশাপাশি। সেটা হল, যখন কেউ ইউপিআই তৈরি করেন তখন তার আইপি অ্যাড্রেসও বদলে যায়।

বুঝতে পারলেন না? দাঁড়ান, উদাহরণ দিয়ে বোঝানো যাক। ধরুন আপনি গুগল পে এবং ফোন পে দুটোই একটি মাত্র ইউপিআই আইডি দিয়ে তৈরি করেছেন, তখন এদের একটি আলাদা আইপি অ্যাড্রেস থাকে। আর আলাদা আইপি অ্যাড্রেসই কখনও আপনার জীবনের সমস্যা তৈরি করতে পারে। আসলে বিভিন্ন ইউপিআই আইডি মনে রাখা সমস্যাজনক।

এই সমস্যা থেকে কী করে মুক্তি পাবেন ভাবছেন? তাহলে জেনে নিন সেই মুক্তির উপায়।

এখন যে উপায় আপনাকে বলা হবে তার সাহায্যে আপনি সহজেই নানান ইউপিআই আইডি ডিলিট করে ফেলতে পারবেন। ধরা যাক প্রথমে PhonePe এর ইউপিআই আইডির কথা। এখানে ইউপিআই আইডি তৈরি হয় 896XXXX @ybl – এই ভাবে। অন্যদিকে Google Payতে ইউপিআই আইডি তৈরি হয় আপনার নাম অনুযায়ী।

যদি আপনি আপনার PhonePe এর ইউপিআই আইডি ডিলিট করতে চান তাহলে আপনার প্রোফাইলের বাম দিকে ক্লিক করুন, এরপর আপনি যে ব্যাংক অ্যাকাউন্ট ডিলিট করতে চান সেটা ক্লিক করুন। সেখানেই আপনি ইউপিআই আইডির সমস্ত আইডি দেখতে পাবেন আর ডানদিকে পাবেন ডিলিট করার অপশন। এখানে ক্লিক করে আপনি সহজেই ইউপিআই আইডি ডিলিট করে ফেলতে পারবেন।

অন্যদিকে Google Pay এর আইডি ডিলিট করা খুবই সহজ। Google payতে গেলে আপনার প্রোফাইল দেখাবে ডানদিকের উপরে। তারপর সেখানে আপনি ক্লিক করে ব্যাংক অ্যাকাউন্টে যান, গিয়ে যে অ্যাকাউন্ট ডিলিট করতে চান সেটায় ক্লিক করুন। এরপর আপনাকে এখানে ম্যানেজ ইউপিআই আইডিতে ক্লিক করতে হবে। সেখানে আপনি আপনার সমস্ত ইউপিআই আইডি দেখতে পাবেন। আর তার পাশেই রয়েছে ডিলিট করার অপশন।

Connect On :