mAadhaar অ্যাপের এই ফিচার্স গুলির কথা জানেন কি

Updated on 20-Mar-2018
HIGHLIGHTS

আপাতত এই অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই পাওয়া যাচ্ছে। তবে খুব তাড়াতাড়ি এর iOS ভার্সানও আসবে

এই সময় আমাদের যত আইডি প্রূফ আছে সব কিছুর মধ্যে অন্যতম প্রাধান হিসাবে উঠে এসেছে আধার কার্ড। তবে অনেক সময়ই এমন হয় যে আমরা আমাদের আধার কার্ড নিজেদের সঙ্গে রাখতে ভুলে যাই। আর সেই জন্যই সরকার এক্টি অ্যাপ এনেছে যার নাম mAadhaar। আর এই অ্যাপটি গুগ্ল প্লে স্টোরে পাওয়া যায়। আপনার কাছেও যদি এই অ্যপটি থেকে থাকে তবে এই অ্যাপের কিছু অসাধারন ফিচার্স আপনাদের জানা দরকার। তবে আসুন আমরা এই অ্যাপটির কিছু ফিচার্স একবার দেখে নি। যা আপনাদের সাহায্য করবে বলেই আশা করা যায়।

আধার ডিটেলস আপডেট

এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করার পরে আপনি এখানকার দরকারি eKYC সম্পূর্ণ ফিলআপ করে আপনার আধারে যে প্রয়োজনীয় তথ্য নেই তা অ্যাড করতে পারবেন। আর এবার এর জান্য আপানাকে দীর্ঘক্ষণ লাইনে দারাতে হবে না আর নিজের ফোন থেকেই সব তথ্য আপডেট করা যাবে।

লক/ আনলক

এবার আপনি আপনার আধারে আপনার বায়োমেট্রইক্স তথ্য লক করে রাখতে পারবেন। আর এই তথ্য লক থাকলে আপনিও কিছুটা নিশ্চিন্ত থাকতে পারবেন যে আপনার কোন ব্যক্তিগত তথ্য যেন বাইরে না বেরিয়ে যায়। আর আপনারা এই অ্যাপের লক অপশান দিয়ে আপনাদের বায়োমেট্রিক্স তথ্য লক করে রাখতে পারবেন।

QR কোডের মাধ্যমে শেয়ার

আধারে একটি QR কোড থাকে আর এর মাধ্যমে ডাটা শেয়ার করা যায় mAadhaar অ্যাপে। আর পরে যে কোন QR কোড স্ক্যানার দিয়ে আপনি আপনার আধারের তথ্য পেয়ে যাবেন।

তিনটি আধার প্রোফাইল স্টোর করা যায়

এই অ্যাপটি শুধু মাত্র রেজিস্টার্ড মোবাইল নম্বরেই কাজ করবে। আর আপনার মোবাইল নম্বরে যদি একাধিক আধার কার্ড লিঙ্ক করা থাকে তবে এই অ্যাপে আপনারা সেই সব আধার ডিটেলস স্টোর করতে পারবেন। অবস্য তা সবথেকে বেশি এক সঙ্গে তিনটি আধার ডিটেলস স্টোর করা যাবে।

যে কোন জায়গা থেকে আপডেট

এই অ্যাপটির মাধ্যমে আপনারা যে কোন জায়গা থেকে আপনার আধার ডিটেলস আপডেট করতে পারবেন। আর এর জন্য আপনার কাছে শুধু একটি অ্যাক্টিভেট ইন্টারনেট কানেকশান থাকা দরকার।

রিপ্লেসমেন্ট হিসাবে ব্যবহার করা যাবে

mAadhaar অ্যাপটি আসলে আপনার ভার্চুয়াল আইডি। আর আপনি যদি কোথাউ আপনার আধার কার্ড না নিয়ে যান তবে চিন্তা নেই এই অ্যাপটি যদি আপনার সঙ্গে থাকে তবে আপনি সহজেই আপনার আধার তথ্য দরকারি জায়গায় দিতে পারবেন। আপনি এটিকে আপনার eKYC হিসাবে ব্যবহার করতে পারবেন।

আপাতত এই অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই পাওয়া যাচ্ছে। তবে খুব তাড়াতাড়ি এর iOS ভার্সানও আসবে।

Via

Connect On :