Malware Attack: খুব সাবধান! ম্যালওয়্যার আছে এই অ্যাপগুলোতে, হাতিয়ে নিতে পারে আপনার তথ্য

Malware Attack: খুব সাবধান! ম্যালওয়্যার আছে এই অ্যাপগুলোতে, হাতিয়ে নিতে পারে আপনার তথ্য
HIGHLIGHTS

আপনি খুব সাধারণ অন্যান্য অ্যাপের মতো দেখতেই এই অ্যাপকে হয়তো ইনস্টল করলেন ফোনে, আর তাতেই হবে সর্বনাশ!

কারণ যে অ্যাপটি আপনি ডাউনলোড করলেন তাতে লুকানো ছিল দারুন ক্ষতিকর ম্যালওয়্যার

সেই অ্যাপ ডাউনলোড করা মাত্রই সে নিজে থেকে বিজ্ঞাপন দেখাবে, হোম স্ক্রিনে, নোটিফিকেশন বারে একাধিক শর্টকাট খুলে দেবে

Google Play Store এর পিছু কিছুতেই যেন Malware Apps ছাড়ছে না। আবারও একটি ম্যালওয়্যার যুক্ত অ্যাপের খোঁজ মিলল গুগল প্লে স্টোরে। এই নিয়ে বিটডিফেন্ডার, একটি আইটি নিরাপত্তা সংস্থা মোট 35টি অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। এই সংস্থার রিপোর্ট অনুযায়ী অ্যাপগুলো নাকি 20 লাখেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে!

আর চার পাঁচটা সাধারণ অ্যাপের মতোই দেখতে হয় এই অ্যাপগুলোকে। আপনি দেখে কিছুই বুঝবেন না। কিন্তু তাতেই লুকিয়ে আছে ভয়ানক বিপদ। কারণ এই অ্যাপগুলোতে আছে ম্যালওয়্যার, একবার আপনি ডাউনলোড করলেই শেষ। এই অ্যাপগুলো একবার ইনস্টল হয়ে গেলে ফোনে সমানে বিজ্ঞাপন দেখাতে থাকবে। সঙ্গে আপনা থেকেই হোম স্ক্রিন এবং নোটিফিকেশন বারে একাধিক শর্টকাট ওপেন করে দেবে, অন্যদিকে বন্ধ করে অন্যান্য অ্যাপের উইন্ডো!

আর এর মাঝে সব থেকে ভয়ানক ব্যাপার কী জানেন? এই ম্যালওয়্যার ভরা অ্যাপগুলো নিজে থেকে তাদের আইকন পাল্টে ফেলতে পারে, ফলে আপনি একবার এগুলো ডাউনলোড করলে পরে কিছুতেই আর এগুলো চিহ্নিত করতে পারবেন না সহজে। লুকিয়ে পড়বে অন্যান্য অ্যাপের মাঝে।

Hacking

তবে আশার কথা এই যে গুগল প্লে স্টোর থেকে Google ইতিমধ্যেই এই অ্যাপগুলোকে সরিয়ে দিয়েছে। কিন্তু যাঁদের ফোনে এখনও এই অ্যাপগুলো রয়ে গেছে তাঁদের সতর্ক হতে হবে, এবং নিজের ফোন থেকে সেগুলো ডিলিট করে ফেলতে হবে যত দ্রুত সম্ভব।

সেই ম্যালওয়্যার ভরা অ্যাপের তালিকা দেখে নিন:

Walls Light: wallpapers pack
Big Emoji: Keyboard 5.0
Grand Wallpapers: 3D BackDrops 2.0
Engine Wallpapers
Stock Wallpapers
Effectmania
Art Filter
Fast Emoji Keyboard APK
Math Solver
Photopix Effects

Malware Apps

Led Theme
Animated Sticker Master
Sleep sounds
Personality Charging Slow
Image Wrap camera
GPS Location Finder

এই অ্যাপগুলোকে গুগল প্লে স্টোর থেকে সরানো হয়েছে, কিন্তু যাঁদের ফোনে এই অ্যাপগুলোর APK রয়ে গেছে তাঁদের কিন্তু শীঘ্রই ডিলিট করা উচিত। এছাড়াও এই অ্যাপগুলো এখনও বেশ কিছু থার্ড পার্টি অ্যাপ স্টোর যেমন APKSOS, APKAIO, APKCombo, ইত্যাদিতে পাওয়া যাচ্ছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo