ট্রেন কতদূর, কখন গন্তব্যে পৌঁছবে জানতে চান? Google Map এবার জানাবে তথ্য, কীভাবে? দেখুন

ট্রেন কতদূর, কখন গন্তব্যে পৌঁছবে জানতে চান? Google Map এবার জানাবে তথ্য, কীভাবে? দেখুন
HIGHLIGHTS

Google Map থেকেই এবার জানা যবে ট্রেনের তথ্য!

কেবল রাস্তার ডিরেকশন নয়, এখন থেকে জানাবে ট্রেনের অবস্থানও

ট্রেন কতদূর, কোথায় দাঁড়িয়ে সব বলে দেবে এই অ্যাপস

যত দিন যাচ্ছে ততই গোটা পৃথিবী যেন তত বেশি আমাদের হাতের মুঠোয় চলে আসছে। বাড়ছে প্রযুক্তির ব্যবহার। এতদিন আমরা Google Map কোনও অজানা জায়গায় প্রথম যাওয়ার জন্য, বা কোনও ঠিকানা খুঁজে বের করার জন্য ব্যবহার করতাম। ফলে এই অ্যাপের সাহায্যে যে আমাদের জীবন অনেকটাই সহজ হয়ে গিয়েছে সেটা বলাই যায়। আজকাল তো ক্যাব সার্ভিস গুগল ম্যাপ ছাড়া ভাবাই যায় না, বা ইতিউতি যেতে হলে গুগল ম্যাপ ছাড়া আমরা চলতেই পারি না। তবে এখন আর কেবল রাস্তা নয়, এই অ্যাপ এখন আপনাকে ট্রেনের অবস্থানও বলে দেবে। 

একদমই তাই, রাস্তা থেকে যানজট নয়, সোজা ট্রেনের হদিস মিলবে এই অ্যাপ থেকে। আপনার ট্রেন বর্তমানে কোথায় দাঁড়িয়ে? কখন গন্তব্যে পৌঁছবে সবটাই জানা যাবে Google Map থেকে। ট্রেনের লাইভ লোকেশন জানার জন্য এখন থেকে আর কোনও আলাদা অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হবে না। 

কিন্তু এই Google Map আসলে কী? 

Google Map হচ্ছে একটি অ্যাপ যা সাধারণত সমস্ত ফোনেই ইন বিল্ট অবস্থায় পাওয়া যায়। এই অ্যাপ আমাদের কোনও জায়গার সঠিক লোকেশন বলে দিতে, কোন পথে যাব সেটা জানতে সাহায্য করে থাকে। একই সঙ্গে আপনার বর্তমান লোকেশন থেকে গন্তব্যে যেতে কতক্ষন সময় লাগবে সেটাও জানা যায়। 

কী কী সুবিধা মেলে Google Map এর সাহায্যে? 

Google Map একটা জায়গা সম্পর্ক অনেকটা ধারণা দিয়ে দেয়। আপনি যে জায়গাটায় প্রথমবার যেতে চলেছেন তার আশপাশে কী আছে, কেমন জায়গা, কীভাবে যাবেন, কত সময় লাগবে, সেখানে যাওয়ার পথে কোথাও জ্যামে পড়তে হবে কিনা সবটাই জানিয়ে দেয় এই অ্যাপ। একই সঙ্গে সেখানে কোনও হোটেল, রেস্তরাঁ, পার্ক, স্কুল, কলেজ, ইত্যাদি আছে কিনা সেটাও জানিয়ে দেয়। দুটো জায়গার মধ্যে দূরত্ব কতটা তার স্পষ্ট আইডিয়া পাওয়া যায়। এখন এই অ্যাপের সাহায্যে আপনার ট্রেন গন্তব্যে পৌঁছাতে কত সময় নিচ্ছে, কখন গন্তব্যে পৌঁছবে, কতটা দূরে, কোথায় দাঁড়িয়ে আছে সবটাই এই অ্যাপ জানিয়ে দেবে। ফলে এখন ট্রেনের লাইভ স্ট্যাটাস জানা যাবে Google Map ব্যবহার করে। 

Google Maps

Google এই অ্যাপ কবে কেনে? 

Google 2019 সালে গুগল ম্যাপে তিনটি পাবলিক ট্রান্সপোর্ট ফিচার নিয়ে এসেছে। আর এই ফিচারগুলোর মধ্যে একটি আছে ট্রেন বা রেলওয়েজ। হোয়ার ইজ মাই ট্রেনের সঙ্গে গুগল এই সুবিধা চালু করেছে। বর্তমানে গুগল নিজেই এই অ্যাপ কিনে নিয়েছে। ফলে এখন আর ট্রেনের অবস্থান জানার জন্য কোনও আলাদা থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে হবে না। 

কীভাবে ব্যবহার করবেন এই সুবিধা? 

আপনি গুগল ম্যাপ থেকেই ট্রেন কোথায় জানতে চান? তাহলে আপনাকে এই অ্যাপ খোলার পর সার্চ বক্সে যেতে হবে। সেখানে আপনি যে গন্তব্যে যেতে চান সেটা লিখুন। এবার দেখুন আপনার স্ক্রিনে ট্রেনের আইকন দেখাবে। সেখানে ক্লিক করুন। এবার সেখানেই দেখতে পাবেন ওই রুটে কোন কোন ট্রেন চলে। উল্লিখিত ট্রেনগুলোর মধ্যে আপনি কোন ট্রেনের তথ্য জানতে চান সেটা সেটা ক্লিক করুন এবং তার লাইভ স্ট্যাটাস দেখে নিন। 

এটার সাহায্যে ব্যবহারকারীরা ট্রেনের রিয়েল টাইম স্ট্যাটাস দেখতে পারবেন। কোনও ট্রেন লেট থাকলে সেই তথ্য এখান থেকে পেয়ে যাবেন। ফলে এখন আর ট্রেন কখন আসবে, কোথায় আছে, কখন গন্তব্যে পৌঁছাবে এসব জানার জন্য আর চিন্তা করতে হবে। সহজেই গন্তব্যে পৌঁছানো যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo