এভাবে নিজের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার থেকে বাঁচান

এভাবে নিজের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার থেকে বাঁচান
HIGHLIGHTS

এই সহজ উপায়ে আপনারা নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা জানতে পারবেন

এই সহজ উপায়ের মাধ্যমে আপনারা নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা জানুন। আজকাল প্রায় সবাই ফেসবুকে অ্যাকাউন্ট রাখেন আর যে হারে সাইবার ক্রাইম বৃদ্ধি পাচ্ছে তার হাত থেকে ফেসবুক ইউজার্সরাও বেঁচে নেই। আর হ্যাকাররা আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তা খারাপ কাজে ব্যাবহার করতে পারে। আর আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য আপনারা এই স্টেপ গুল ফলো করুন। আসুন তবে দেখা যাক যে কি করে দেখবে যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা

আপনাদের যদি মনে হয় যে কেউ আপনাদের অ্যাকাউন্ট হ্যাক করেছে তবে তা চেক করার বেশ কিছু উপায় আছে। প্রথমে আপনারা আপনাদের ফেসবুক পেজে গিয়ে ডান দিকে আর ওপরে থাকা অ্যারোতে ক্লিক করুন। আর এবার মেনু স্টিংসে গিয়ে সিলেক্ট করুন যার পরে একটি নতুন মেনু খুলে যাবে আর তারপরে সিকিউরিটি আর লগ ইন বাছুন আর এলজি ইন করুন।

আপনারা লগ ইন করা সব ডিভাইসের লিস্ট আর তাদের লোকেশান পপ আপে দেখা যাবে। আর যদি কোন লগইন আপনি চিনতে না পারেন তবে সম্ভবত আপনার অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। যদি আপনারা এরকম কিছু দেখেন তবে ডান দিকের ‘নট ইউ’ অপশানে ক্লিক করুন।

আর এবার সিকিওর অ্যাকাউণ্টে ক্লিক করুন আর এর পরে ফেসবুকে কিছুক্ষণের মধ্যে আপনাদের অ্যাকাউন্টের পরীক্ষা করবে আর আপনাকে গেট স্তার্টেডে ক্ললিক করতে হবে।

আরও কিছু উপায়ে আপনারা আপনাদের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা জানতে পারেন। যেমন নাম, ডেট অফ বার্ঠ বা ইমেল বা পাসওয়ার্ড চেঞ্জ হলে,আপনার অপরিচিত কাউকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো হলে, আপনার অ্যাকাউন্ট থেকে আপনার অজান্তে মেসেজ পাঠানো হলে। বা এমন কোন পোস্ট যা আপনি করেন নি তাও যদি আপনার পেজে দেখা যায় তবে এই ধরনের জিনিস থেকেও বোঝা যাবে যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

ফেসবুক বেস কিছু সিকিউরিটি ফিচার্স যুক্ত, আপনাদের শুধু সেই ফিচার গুলি অ্যাক্টিভ করতে হবে। প্রথমে নিজের অ্যাকাউন্ট ওপেন করে সেটিংসে যান আর সেখানে সিকিউরিটি আর লগ-ইননে যান আর তারপরে সেটীংসে এক্সটড়া সিকিউরিটিতে ক্লিক করুন।

এখানে লগইন অলটার্স অন করুন যাতে আপনার অ্যাকাউন্ট লগ ইন হলে আপনি নোটিফিকেশান পান, আর এভাবে কোন বড় ক্ষতির হাত থেকে বাঁচতে আপনাকে সাহায্য করবে। আর এর  পরে টু-এফেক্ট অথেন্টিকেশানে এনেবেল করুন আর এবার লিস্টে এক্সট্রা লেয়ার অফ সিকিওরিটি বাছুন।

আর এবার আপনারা নিজেদের কন্ট্যাক্ট বেছে কিছু কাছের বন্ধু বা পড়িবারের মানুষদের খবর পাঠাতে পারবেন যে যদি কখনও দরকার হয় তবে আপনার অ্যাকাউন্ট আনলক করতে আপনাকে সাহায্য করে ।

এই পদক্ষেপ গুলি ফলো করে আপনারা হ্যাকারের কাছ থেকে আপনাদের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে পারেন।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo