ফেসবুক থেকে আপনার তথ্য লিক হল কিনা তা এভাবে জানতে পারবেন

ফেসবুক থেকে আপনার তথ্য লিক হল কিনা তা এভাবে জানতে পারবেন
HIGHLIGHTS

আপনারা এভাবে জানতে পারবেন যে ফেসবুকে আপনার ডাটা লিক হয়েছে কিনা

ফেসবুকে ডাটা লিক স্ক্যান্ডেলের পরে এখন তা কন্ট্রোল হওয়ার মতন পরিস্থিতি তে চলে এসেছে। এর এই সবের জন্য ফেসবুক ইউজার্সদের কাছে ক্ষমাও চেয়েছে। আপনাদের নিশ্চই মনে আছে যে কিছুদিন আগে জানা গেছিল যে Cambridge Analyticaয়ের এই ক্ষেত্রে কিছু ভূমিকা আছে।

আপনাদের এটা বলে রাখি যে লন্ডন বেসড ফার্মের মাধ্যমে প্রায় 87মিলিয়ান ইউজার্সের ডাটা এই ডিজিয়টাল লাইফের অয়াপে ব্যবহার করা হয়েছিল। তবে ফেসবুক ইউজার্সদের একটি পুশ নোটিফিকেশানও দিয়েছে আর যারা এই লিকে এফেক্টেড তাদের সবাই এই নোটিফিকেশান পায়নি।

Paytm Deal of the Day: আজকে এই স্মার্টফোন সহ এই জিনিস গুলির ওপর ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

এই ডাটা লিকের সমস্যা দেখার জন্য ফেসবুক একটি হেলপ সেন্টার পেজও অ্যাড করেছে। আর এই বিষয়ে কোন তথ্য আপনার কোন ডাটা লিক করেছে কিনা তা আপনারা এই পেজ থেকে জানতে পারবেন। এখানে আপনারা একটি মেসেজ দেখতে পারবেন, যা ইউজার্সদের প্রশ্ন করবে ‘How can I tell if my info was shared with Cambridge Analytica?’ তবে যদি আপনার ডাটা লিক না হয়ে থাকে মানে আপনি সুরক্ষিত থেকে থাকেন তবে একটি অন্য মেসেজ দেখতে পাবেন।

সেক্ষেত্রে আপনারা যে মেসেজটি দেখতে পারবেন তা হল Based on our available records, neither you nor your friends logged into “This Is Your Digital Life।”  তবে কিছু ইউজার্স এই দুটি মেসেজই দেখতে পারছেন। একটিতে এই স্ক্যান্ডেলের বিষয়ে কথা হচ্ছে আর অন্যটিতে ফেসবুক ডাটার প্রাইভেসি নিয়ে।

তবে আপনারা যদি ‘This is your Digital Life’ quiz নামের কিছু দেখতে পান তবে আপ্ন্রা এরকম একটি মেসেজ পাবেন যে, ‘We have banned the website ‘This Is Your Digital Life,’। আর এবার আপনারা এভাবে জানতে পারবেন যে আপনার ডাটা লিক হয়েছে কিনা। আর যদি বিগত কয়েক দিনে আপানদের সঙ্গে এর মধ্যে কোনটি হয়ে থাকে তবে আপনারা নিজেরাই জেনে যাবেন যে আপনাদের সঙ্গে এরকম কিছু হয়েছে কিনা।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন

তবে এত সবের পরে এখন ফেসবুকের ক্রেডিটেবিলিটির ওপরেও প্রশ্ন বাড়ছে, বিগত বেস কিছু সময়ে এটা দেখা গেছে যে অনেকেই ফেসবুক ছেড়ে দিয়েছেন। তবে ফেসবুক এখন আরও একবার ইউজার্সদের ডাটা সুরক্ষার জন্য কাজ করছে। আর আগামী দিনে কিছু নতুন জিনিস সামনে আসবে।

Digit.in
Logo
Digit.in
Logo