প্রতারকদের দূরে রাখতে Gmail-এও এবার ব্লু টিক, কারা পাবেন Google-এর এই পরিষেবা?

Updated on 05-May-2023
HIGHLIGHTS

প্রতারকদের ঠেকাতে Google -এর বড়সড় সিদ্ধান্ত

Gmail -এও এখন আসছে ব্লু টিক

যাঁরা BIMI -এর জন্য Gmail ভেরিফাই করাবেন তাঁরা এই পরিষেবা পাবেন

Meta -এর Facebook, Instagram বলুন বা Twitter তাদের সোশ্যাল মিডিয়ায় ব্লু টিকের সুবিধা বহুদিন আগেই উপলব্ধ করেছে। এখন যদিও এই সুবিধা অনেক ক্ষেত্রেই পেইড সাবস্ক্রিপশনের অঙ্গ হিসেবে পাওয়া যাচ্ছে। এবার এই চেনা পথেই হাঁটতে চলেছে Google -এর Gmail।

এখানেও এবার ব্লু টিক অপশন নিয়ে আসতে চলা হচ্ছে। যে Gmail ব্যবহারকারীরা ব্র্যান্ড ইন্ডিকেটরস ফর মেসেজ আইডেন্টিফিকেশন বা BIMI -এর জন্য নিজেদের অ্যাকাউন্ট ভেরিফাই করবেন তাঁরাই এই বিশেষ পরিষেবা অর্থাৎ অ্যাকাউন্টে ব্লু টিক পেয়ে যাবেন। 

সবার আগে Google -এর তরফে সমস্ত ব্র্যান্ডকে ব্লু টিক দেবে। আর যে ব্র্যান্ড এই ব্লু টিক পেতে চায় তাদের সবার আগে  নিজেদের লোগো ভেরিফাই করতে হবে। এটা BIMI থেকে ভেরিফাই করতে হবে। এটা করার পরই তারা অ্যাকাউন্টে ব্লু টিক ব্যবহার করতে পারবেন। 

এই ব্লু টিকের সাহায্যে কোনটা আসল অ্যাকাউন্ট কোনটা নকল সেটা সহজেই চিহ্নিত করা যাবে। ফল হিসেবে প্রতারকদের ঝামেলা অনেকটাই কমবে। এই ফিচারটিকে আনা হবে এই টেক জায়েন্টের Rapid release এবং Scheduled release ডোমেনের একটা পার্ট হিসেবে। 

কারা কারা এই ফিচার ব্যবহার করতে পারবেন?

বিজনেস কাস্টোমার, পার্সোনাল গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারী, Legacy G Suite বেসিক, Google Workspace গ্রাহক সহ সবাই এই বিশেষ ফিচার ব্যবহার করতে পারবেন। 

এটার জন্য কী করণীয়?

কেউ যদি তাদের লোগো BIMI -তে ভেরিফাই করতে চান তাদের এখানে সবার আগে একটা অ্যাকাউন্ট বানাতে হবে। আর সেটার জন্য লাগবে ডোমেনের সব ইনফরমেশন। এটার পর SVG ফরম্যাটে ব্র্যান্ড লোগো এখানে আপলোড করতে হবে।

রেজিস্টার করতে হবে ট্রেডমার্ক হিসেবে এই সমস্ত ধাপ পালন করলে আপনি VMC বা ভেরিফায়েড মার্ক সার্টিফিকেটের জন্য অ্যাপ্লাই করতে পারবেন। সেটা হয়ে গেলে আপনার Gmail অ্যাকাউন্টের লোগোর পাশেই ব্লু টিক দেখাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :