ভুয়ো ChatGPT অ্যাপের রমরমা! ফাঁদে পা দিলেই হারাবেন সঞ্চিত অর্থ, দেখুন কী করণীয়

ভুয়ো ChatGPT অ্যাপের রমরমা! ফাঁদে পা দিলেই হারাবেন সঞ্চিত অর্থ, দেখুন কী করণীয়
HIGHLIGHTS

বাজারে এখন একাধিক ভুয়ো ChatGPT অ্যাপ আছে

এই অ্যাপ ডাউনলোড করলে হতে পারে একাধিক বিপদ

হারাতে পারেন আজীবনের সঞ্চিত অর্থ

ChatGPT -এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। লাগাতার চর্চা চলছে বিজ্ঞানের এই দান নিয়ে। কিন্তু এরই মাঝে চিন্তা বাড়াচ্ছে প্রতারকরা।

এই ChatGPT -এর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তারা মানুষকে ঠকানোর ফন্দি এঁটেছে। এই AI chatbot -এর জনপ্রিয়তাকে হাতিয়ার করে একাধিক ভুয়ো অ্যাপ বানিয়েছে প্রতারকরা যা Google Play Store উপলব্ধ আছে। সাইবার সিকিউরিটি সংস্থা Sophos এই বিষয়ে এবার জনগণকে সচেতন করল। সাবধান করল এই ভুয়ো ChatGPT অ্যাপ থেকে।

এই অ্যাপ ডাউনলোড করার অর্থ ভয়াবহ হতে পারে। এই অ্যাপগুলোর আদতেই কোনও কাজ নেই, কেবল একাধিক বিজ্ঞাপন দেখাবে আপনাকে। এবার আপনাকে দিয়ে এমন একটা সাবস্ক্রিপশন করাবে যার মূল্য বছরে 100 ডলার!

ফলে বুঝতেই পারছেন এই অ্যাপ ডাউনলোড করে যদি আপনি প্রতারকদের ফাঁদে পা দেন তাহলে আপনাকে সবটাই হারাতে হবে। 

Fake ChatGPT Apps

এই ফেক ChatGPT অ্যাপ কীভাবে কাজ করে? 

Sophos -এর তরফে এই অ্যাপগুলোকে ফ্লিসওয়্যার বলা হচ্ছে অর্থাৎ এই অ্যাপগুলো আপনাকে বিজ্ঞাপন দেখিয়ে দেখিয়ে পাগল করে দেবে যতক্ষণ না আপনি সেই সাবস্ক্রিপশন নিচ্ছেন। এই অ্যাপগুলো ফ্রিতে আপনি মাত্র কয়েক ব্যবহার করতে পারবেন। ট্রায়াল শেষ হয়ে গেলে আপনি যদি ভেবে থাকেন এই অ্যাপ আনইনস্টল করলেই ছুটি মিলবে ওটি কিন্তু হচ্ছে না! আপনাকে মাসিক বা সাপ্তাহিক সাবস্ক্রিপশনের দাম দিতেই হবে। 

আরও পড়ুন: Bard লঞ্চ করল Google, টেক্কা দেবে ChatGPT-Midjourney-কে

ChatGPT কিন্তু সাধারণ মানুষ বিনামূল্যে ব্যবহার করতে পারেন কিন্তু এই অ্যাপ ব্যবহার করার জন্য আপনাকে প্রতি মাসে 10 ডলার থেকে প্রতি বছর 70 ডলার পর্যন্ত দিতে হতে পারে। আর Google Ranking -এ আসার জন্য এই অ্যাপগুলোর নাম Chat GBT, ইত্যাদি রাখা হচ্ছে। এমন করে একটি অ্যাপ গত কয়েকমাসে 1 মিলিয়ন ডলার আয় করেছে। 

Fake chatgpt apps

এক্ষেত্রে নিরাপদ থাকতে কী করা উচিত? 

1. ইতিমধ্যেই Google- এর তরফে Play Store থেকে এই অ্যাপগুলো সরিয়ে দেওয়া হয়েছে। যদিও আগামীতে আবার একই ধরনের অ্যাপ তৈরি হবে না যে সেটা বলা যায় না। 

2. ফলে এই ভুয়ো AI অ্যাপ থেকে সতর্ক থাকুন। ডাউনলোড করার আগে জানুন সেটা সত্যি না ভুয়ো। 

আরও পড়ুন: টাকা হাতানোর জন্য ChatGPT ব্যবহার করছে হ্যাকাররা! দেখুন বিস্তারিত

3. সাবস্ক্রাইব বাটন ক্লিক করার আগে সমস্তটা খুঁটিয়ে পড়ে নেবেন। 

4. যদি এমন কোনও অ্যাপের দেখা আপনি পান তাহলে Google -কে রিপোর্ট করে জানান। 

5. যাঁরা ইতিমধ্যেই এই অ্যাপ ডাউনলোড করেছেন তাঁরা দ্রুত সেগুলোকে ডিলিট করুন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo