ছবি এডিট করতে গেলে আর টাকা দিতে হবে না অ্যাডবকে, ফটোশপ এবার ফ্রি!

ছবি এডিট করতে গেলে আর টাকা দিতে হবে না অ্যাডবকে, ফটোশপ এবার ফ্রি!
HIGHLIGHTS

অ্যাডব ফটোশপ ঘোষণা করেছে তারা একটি ফ্রি ওয়েব ভার্সন আনতে চলেছে

এর ফলে গ্রাহকদের আর কোনও টাকা দিতে হবে না

সবার কাছে পৌঁছে যাবে অ্যাডব ফটোশপ

ফটোশপ এবার আর কোনও খটমট ব্যাপার রইল না। সবাই সহজেই ব্যবহার করতে পারবে adobe photoshop। নানান ছবি এডিটিং সটওয়্যারগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় এবং সেরা হচ্ছে অ্যাডব ফটোশপ। কিন্তু এতদিন ফটোশপ ব্যবহার করার ইচ্ছে থাকলেও তা করা সম্ভব হতো না অনেকের পক্ষেই। এবার সেই ছবি বদলাতে চলেছে। 

যারা ফটোশপ ব্যবহার করতে চায় কিন্তু পারেনি এতদিন তাদের জন্য সুখবর নিয়ে এল অ্যাডব। ফটোশপ ব্যবহারকারীদের একটা ফ্রি ওয়েব ভার্সন ব্যবহার করতে দেওয়া হবে। 

তবে ফ্রি ফটোশপ ফোন থেকে ব্যবহার করা যাবে না। এটা শুধুমাত্র ওয়েব ভার্সনের জন্যই উপলব্ধ হবে। আপাতত ট্রায়াল হিসেবে এই ভার্সনটি বাজারে চালু করা হয়েছে। তাই এখন এটি টেস্টিং পর্যায়ে আছে। আর কয়েকদিনের মধ্যেই এটি সমস্ত ইউজারদের ব্যবহারের সুযোগ করে দেওয়া হবে। 

দ্যা ভার্জ, প্রযুক্তি বিষয়ক একটি সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে এই ফ্রি ভার্সনটাকে Freemium বলছে অ্যাডব। অর্থাৎ এই সার্ভিসটা ফ্রি থাকতেই চলেছে, তবে পরবর্তী সময়ে হয়তো এর কিছু ফিচার আর সবাই ব্যবহার করতে পারবে না। 

তবে একটি সূত্র থেকে জানা গিয়েছে আপাতত বিনামূল্যেই ফটোশপ ব্যবহার করা যাবে এই ভার্সনে, কিন্তু এরপর একাধিক ফিচার অ্যাডব তুলে নেবে যেগুলো তখন শুধুমাত্র সাবস্ক্রিপশনের মাধ্যমেই ব্যবহার করা যাবে। 

adobe photoshop

এই Freemium আনার নেপথ্যে অ্যাডবের কি কোনও উদ্দেশ্য আছে?

সহজে আরও অনেক বেশি পরিমাণ ইউজারকে নিজেদের প্ল্যাটফর্মে আনার উপায় হচ্ছে এটি। এখন ফ্রিতে ব্যবহার করতে দিলেও পরে সেই নিজের পকেটের টাকা খরচ করেই অ্যাডবের ফটোশপ ব্যবহার করতে হবে। 

অ্যাডবের ভাইস প্রেসিডেন্ট মারিয়া ইয়্যাপ দ্যা ভার্জের কাছে জানিয়েছেন তারা বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছতে চান যাতে সহজেই মানুষ এটাকে ব্যবহার করতে পড়ে। এবার ফটোশপ ব্যবহার করতে আর দামী হাইএন্ড মেশিনের প্রয়োজন হবে না। সহজেই ব্যবহার করা যাবে এটি। 

তবে এটা এখনও স্পষ্ট নয় অন্যান্য এডিটিং অ্যাপগুলোর মতো অ্যাডবও এটা বিজ্ঞাপনের জন্য করছে না তো? যেখানে ডিসপ্লে অ্যাডে অফারের টোপ দিয়ে তারপর টাকা নেয়। অ্যাডবের তরফে এখনও কিছু স্পষ্ট করে জানানো হয়নি। 

এর পাশাপাশি এটাও জানা যায়নি যে সমস্ত ইউজারদের জন্যই কি এটা উপলব্ধ করা হবে? জানা গিয়েছে আপাতত এটা কানাডায় টেস্টিং চলছে। ভারত সহ অন্যান্য জায়গায় কবে এই ফ্রি ওয়েব ভার্সন আনা হবে সেটাও জানানো হয়নি অ্যাডবের তরফে।

তবে যেহেতু ভারতের বিপুল সংখ্যক মানুষ ফটোশপ ব্যবহার করেন তাই মনে করা হচ্ছে হয়তো ভারতে খুব শীঘ্রই এই ফ্রিমিয়াম ভার্সনটি আনা হবে। এখন ভারতে ফটোশপ ব্যবহারকারীদের প্রথম এক সপ্তাহ ফ্রিতে ব্যবহার করতে দেওয়া হয়। তারপর থেকে এক মাসের জন্য 1675.60 টাকা করে খরচ করতে হয়। এর থেকে কম খরচেও ফটোশপ ব্যবহার করা যায়, কিন্তু তাতে অনেক ফিচার থাকে না। লাইটরুম এবং ফটোশপ দুটোর একত্রিত প্ল্যানও রয়েছে যেখানে গ্রাহককে 797.68 টাকা খরচ করতে হয়।

Digit.in
Logo
Digit.in
Logo