Aarogya Setu: আরোগ্য সেতু অচল হয়ে গেল, কিন্তু কেন জানেন?

Aarogya Setu: আরোগ্য সেতু অচল হয়ে গেল, কিন্তু কেন জানেন?
HIGHLIGHTS

করোনার সময় যে অ্যাপটি সব থেকে গুরুত্বপূর্ণ ছিল তা হল আরোগ্য সেতু অ্যাপ

এই অ্যাপটি ছাড়া বিমান, রেল যাত্রায় ছাড়পত্র মিলত না, একাধিক জায়গাতেও প্রবেশাধিকার মিলত না

আর বর্তমানে সেই অ্যাপটি অচল হয়ে গেল মহামারীর প্রকোপ কমতেই

Covid period এ স্মার্টফোনে যে অ্যাপগুলো রাখতেই হতো তার মধ্যে সব থেকে গুরত্বপূর্ণ ছিল এই আরোগ্য সেতু অ্যাপ। করোনাকালে বিমান কিংবা রেল সফরে Aarogya Setu App লাগতই। বলা যেতে পারে এটাই সেই সফরগুলোর ছাড়পত্র ছিল। শুধু তাই নয়, একাধিক গন্তব্যে যেতে হলেও এই অ্যাপ অত্যন্ত জরুরি ছিল। এটা ছাড়া একাধিক অফিস বা প্রতিষ্ঠানে ঢোকার অনুমতি মিলত না, কিন্তু যেই মহামারীর প্রকোপ কমলো ওমনই অচল হয়ে পড়ল এই অ্যাপটি!

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হল এই অ্যাপের ডেটা অ্যাকসেস এবং শেয়ারিং প্রটোকল বন্ধ করে দেওয়া হয়েছে। যার অর্থ হচ্ছে এবার থেকে আর আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে কোনও রকম তথ্য আদানপ্রদান করা যাবে না।

করোনার প্রকোপ যখন তুঙ্গে তখন এই আরোগ্য সেতু অ্যাপ থেকেই মিলত একাধিক তথ্য। সব থেকে জরুরি কোথাও কোনও করোনা সংক্রমিত ব্যক্তি আছে কি না সেটাও এই অ্যাপ জানিয়ে দিতে পারত। ফলে কোথাও যাওয়ার আগে জেনে নেওয়া যেত সেই জায়গাটি নিরাপদ কি না। এই অ্যাপটিতে ব্যবহারকারীকে দিতে হতো একাধিক তথ্য, এর মধ্যে রয়েছে করোনার উপসর্গ রয়েছে কি না, করোনায় আক্রান্ত হয়েছেন কি না, হলে কবে, ইত্যাদি।

তবে যেহেতু এখন কেন্দ্রীয় সরকারের তরফে এই অ্যাপের ডেটা অ্যাকসেস এবং শেয়ারিং প্রটোকল বন্ধ করে দেওয়া হল সেহেতু এই বিপুল সংখ্যক ডেটার ভবিষৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। দু বছর ধরে অর্থাৎ 2020 এর এপ্রিল থেকে যে তথ্য এই অ্যাপে নথিভুক্ত করা হয়েছে সেগুলোর কী হবে সেটা নিয়ে অনেকেই উদ্বিগ্ন। অনেকেরই প্রশ্ন এত ডেটা কোথায় গেল? আদৌ সেসব সুরক্ষিত আছে তো!

Aarogya setu app

ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন (Internet Freedom Foundation) নামক এক সংস্থা সরকারের কাছে আরটিআই (RTI) করে এই তথ্যের সম্পর্কে জানতে চেয়েছিল। আর তার উত্তরেই কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে তারা এই অ্যাপের ডেটা অ্যাকসেস এবং শেয়ারিং প্রটোকল বন্ধ করে দিয়েছে। এই অ্যাপ তার প্রাসঙ্গিকতা হারিয়েছে বলেই তাকে বন্ধ করে দেওয়া হয়েছে, এমনটাই জানানো হয়েছে এই অ্যাপের নির্মাতা ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের তরফে। National Informatics Centre এর তরফে আরও জানানো হয় যে এটা কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ ছিল, অর্থাৎ আপনার আশেপাশে কোনও সংক্রমিত ব্যক্তি আছেন কি না সেটা জানতেই মূলত ব্যবহার করা হতো এই অ্যাপ। কিন্তু এখন আর সেটার দরকার নেই বলেই বন্ধ করে দেওয়া হয়েছে এই অ্যাপ।

লকডাউনের পর থেকেই বিজেপি সরকার এই অ্যাপকে বাধ্যতামূলক করেছিল ভ্রমণের ক্ষেত্রে। বিরোধীরা অভিযোগ করেছিল কেন্দ্রীয় সরকার নাকি এই অ্যাপের মাধ্যমে নজরদারি করতে চাইছে। মাঝে একবার শোনা যায় এই অ্যাপের মাধ্যমে তথ্য চুরি হচ্ছে। যখন থেকেই এমন খবর প্রকাশ্যে আসে তখন থেকেই কেন্দ্রীয় সরকার এই অ্যাপ ব্যবহারে শিথিলতা আনতে শুরু করে। এই অ্যাপের সঙ্গে কোউইন লিংক করা ছিল। বহু মানুষ এই দু বছরে অ্যাপটি ব্যবহার করেছে। কিন্তু এখন প্রশ্ন উঠছে এভাবে অ্যাপ বন্ধ করে দেওয়ায় তথ্যগুলো সুরক্ষিত আছে তো?

Digit.in
Logo
Digit.in
Logo