Smartphone Tips: 5G সাপোর্ট করে কি আপনার ফোন? জানুন এই সহজ উপায়ে!

Smartphone Tips: 5G সাপোর্ট করে কি আপনার ফোন? জানুন এই সহজ উপায়ে!
HIGHLIGHTS

আপনি যে স্মার্টফোন দিয়ে খবরটি পড়ছেন সেটা 5G কিনা জানেন?

জানেন না? আমাদের দেশে তো এখন কিছু ফোন 5G সাপোর্ট করে, আর কিছু করে না

তাহলে দেখে নিন কোন উপায়ে বুঝবেন আপনার স্মার্টফোন 5G সাপোর্ট করে কিনা

দেশের 5G Spectrum auction শেষ হয়ে গিয়েছে বহুদিন। Reliance Jio, Airtel, Vodafone Idea, তিনটি সংস্থাই সেই নিলামে অংশ নিয়েছিল এবং এই তিনটি টেলিকম সংস্থাই ভারতে 5G পরিষেবা চালু করতে চলেছে শীঘ্রই। এতদিন জানা গিয়েছিল যে জিও এবং এয়ারটেল চলতি মাসেই 5G পরিষেবা চালু করতে চলেছে দেশে। কিন্তু সেটা হল না। কিছু রিপোর্ট এমনও দাবি করছে যে 2022 এর শেষের দিকেই হয়তো এই পরিষেবা চালু হবে ভারতে। 4G এর তুলনায় 10 গুণ বেশি স্পিড দেবে এই 5G। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নিজে স্বাধীনতা দিবসের দিন জানিয়েছেন যে দেশে খুব দ্রুত 5G চালু হবে। এখন কেবল সময়ের অপেক্ষা।

ফলে পরিস্থিতি দেখে এটা বলা যায় যে, সত্যি যে কোনও দিন চালু হয়ে যেতে পারে এই 5G পরিষেবা। কী হবে এই পরিষেবা চালু হলে? আপনি পাবেন উন্নতমানের হাইস্পিড ডেটা। কিন্তু এই অবস্থায় একটাই প্রশ্ন, আপনি আপনার যে ফোনটি দিয়ে এই খবর পড়ছেন সেটা কি আদৌ 5G সাপোর্ট করবে? কী করে জানবেন যে আপনার ফোনে 5G চলবে কিনা? আসুন দেখে নেওয়া যাক।

Smartphone

স্মার্টফোনে 5G সাপোর্ট করবে কিনা দেখে নিন সহজেই।

• আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে যান আগে।
• সেখানে গিয়ে WiFi and Network অপশনটিতে ক্লিক করুন।
• এরপর যান Sim and Network অপশনে।
• সেখানে গেলেই আপনি দেখতে পাবেন Preferred Network Type, যেখানে সব ধরনের প্রযুক্তির তালিকা দেখতে পাবেন।
• এখন যদি আপনার ফোন 5G সাপোর্ট করে তাহলে আপনি যে তালিকা দেখতে পাবেন সেখানে 2G/3G/4G/5G লেখা থাকবে যা আপনি দেখতে পাবেন।

5G Network

কিন্তু যদি আপনার ফোনে 5G সাপোর্ট না করে তখন এই দ্রুত স্পিডের ইন্টারনেট পরিষেবা পাওয়ার জন্য আপনাকে কিনতে হবে একটি 5G স্মার্টফোন। বর্তমানে ভারতে Xiaomi থেকে Redmi, কিংবা Realme, একাধিক ব্র্যান্ডের 5G স্মার্টফোন খুব কম দামে বিক্রি করছে। এমনকী 15 হাজার টাকার কমেও পেয়ে যাবেন 5G স্মার্টফোন।

শোনা যাচ্ছে Qualcomm আর কিছুদিনের মধ্যে 10 হাজার টাকার কমেও ফোন আনতে চলেছে। বিজনেস স্ট্যান্ডার্ডের একটি রিপোর্ট তাই বলছে। অন্যদিকে Jio হয়তো তাদের 5G স্মার্টফোনটি 10 হাজার টাকার কমেই লঞ্চ করবে ভারতে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo