Holi 2022: দোল উৎসবে স্মার্টফোন, হেডফোন ও স্মার্টওয়াচ সুরক্ষিত রাখার উপায় জেনে নিন

Holi 2022: দোল উৎসবে স্মার্টফোন, হেডফোন ও স্মার্টওয়াচ সুরক্ষিত রাখার উপায় জেনে নিন
HIGHLIGHTS

গ্লিসারিন বা ময়শ্চারাইজার লাগিয়ে ডিভাইসের রঙ বা আবির মুছুন

নিজের গ্যাজেটগুলি রাখুন Ziplock বা যেকোনো ওয়াটারপ্রুফ ব্যাগে

উৎসবের দিনে পিন বা প্যাটার্ন লক অনেক বেশি সেফ পদ্ধতি ফোন আনলক করার জন্য

18 মার্চ 2022, আগামীকাল গোটা ভারত মেতে উঠবে রঙ উৎসবে। এই বছরের Holi (দোল) নিয়ে মানুষের উৎসাহ, গত কয়েকবছরের তুলনায় অনেকটাই বেশি। Covid-19 প্যান্ডেমিকের কারণে শেষ দুই বছর মানুষ দোল উৎসবে সেভাবে আনন্দ করতে পারেন নি। এই বছর অবস্থা কিছুটা ভালো হওয়ায় রঙ খেলার সুযোগ পাচ্ছেন সবাই। তাই বিগত দুই বছরের আফসোস মিটিয়ে নিতে চান কম-বেশি সকলেই। তবে প্রত্যেক বছরেই আনন্দ করতে গিয়ে বিপদের মুখে পরতে হয় অনেক মানুষকে। ত্বকের সমস্যা, চোখে রঙ ঢুকে যাওয়া ইত্যাদি বিভিন্ন বিপদের পাশাপাশি আরও একটি বিষয় মানুষকে অবশ্যই মাথায় রাখতেই হবে। সেটি হল নিজের স্মার্টফোন (Smartphone), স্মার্টওয়াচ (SmartWatch), ইয়ারফোন (Earphone) এবং অন্যান্য গ্যাজেটসকে রঙ,জলের হাত থেকে যেভাবেই হোক বাঁচাতে হবে। এবার দোলে চুটিয়ে রঙ খেলার প্ল্যান করেছেন, কিন্তু ভাবছেন কীভাবে সেফ রাখবেন আপনার গ্যাজেটস? চিন্তার কোনো কারণ নেই, এই সমস্যার সহজ কিছু সমাধান আপনাদের এখানে জানানো হল। কয়েকটি সহজ পদ্ধতি জানা থাকলেই আবির,রঙ, জল সব কিছু থেকেই বাঁচাতে পারবেন আপনার ফোন এবং অন্যান্য গ্যাজেটস। বর্তমান সময় স্মার্টফোন ছাড়া আমরা এক প্রকার অচল, তবে কোথাও হোলি খেলতে গিয়ে বাড়িতে ফোন রেখে যাওয়াও সম্ভব নয়। সুতরাং, কীভাবে দোলের দিন নিজের স্মার্টফোন ও অন্যান্য গ্যাজেট সুরক্ষিত রাখবেন জেনে নিন।

গ্লিসারিন বা ময়শ্চারাইজার ব্যবহার করুন

দোল উৎসবে আনন্দ করতে গিয়ে কোনো ভাবে যদি ফোন বা হেড ফোনে আবির বা রঙ লেগে যায় তাহলে সেটি পরিষ্কার করার জন্যে ব্যবহার করুন গ্লিসারিন বা ময়শ্চারাইজার। সামান্য তুলো নিয়ে তার মধ্যে গ্লিসারিন বা ময়শ্চারাইজার লাগিয়ে ডিভাইসের রঙ বা আবির মুছুন, এতে আপনার কাজ হয়ে যাবে।

Ziplock ব্যাগ ব্যবহার করুন

হোলিতে অনেকেই রঙের সাথে জল ব্যবহার করেন। জলে রঙ মিশিয়ে কখনো বেলুনে ভরে, কখনো আবার পিচকারির সাহায্যে একে অপরকে জল রঙ ছোড়া হয়। ভুল বসত যদি আপনার ফোন, হেডফোন বা অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেটে লেগে যায় তাহলেই বিপদ। এর একটাই সমাধান! নিজের গ্যাজেটগুলি রাখুন Ziplock বা যেকোনো ওয়াটারপ্রুফ ব্যাগে। ওয়াটারপ্রুফ ব্যাগে রেখে তারপর পকেটে থাকলেও ফোন খারাপ হওয়ার সম্ভাবনা থাকবেনা।

Smartphone

টেপ ব্যবহার করুন

বর্তমানে বেশিরভাগ স্মার্টফোন ওয়াটারপ্রুফ ফিচারের সাথে এলেও প্রতিটি ফোনেই থাকে স্পিকার, চার্জার হেডফোন জ্যাক লাগানোর জন্য ছিদ্র। কোনোভাবে এই ফাঁকা জায়গা থেকে রঙ বা জল ঢুকে গেলে আপনার ডিভাইস শট সার্কিট হয়ে যেতে পারে। এই কারণে, ফোনের ফাঁকা জায়গাগুলিতে টেপ লাগিয়ে নিন একদিনের জন্যে।

 

Ziplock এ ফোন রাখুন সাইলেন্ট মোডে

স্মার্টফোন Ziplock বা এই ধরনের কোনো ওয়াটারপ্রুফ ব্যাগে রাখার সময় ফোন সাইলেন্ট মোডে রাখলে ফোনের স্পিকাত বা চার্জিং পোর্ট সুরক্ষিত থাকবে।

পিন বা প্যাটার্ন লক ব্যবহার করুন

এখনকার প্রায় সমস্ত স্মার্টফোনেই রয়েছে বায়োমেট্রিক ফোন লক। ফেস লক বা ফিঙ্গারপ্রিন্ট লক এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয়। কিন্তু ওয়াটারপ্রুফ ব্যাগে ফোন রাখলে বায়োমেট্রিক পদ্ধতিতে লক খোলা বেশ সমস্যার এবং বিপদজনক। হাতে রঙ বা জল লেগে থাকে তাই ফিঙ্গারপ্রিন্ট ভুলেও ব্যবহার করবেন না। তাই উৎসবের দিনে পিন বা প্যাটার্ন লক অনেক বেশি সেফ পদ্ধতি ফোন আনলক করার জন্য।

স্মার্টওয়াচ খুলে রাখুন

স্মার্টফোনের মতো এখন স্মার্টওয়াচও মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্যাজেট হয়ে উঠেছে। কিন্তু স্মার্টওয়াচ পরে দোল খেলতে চলে গেলে রঙ-জল লেগে খারাপ হয়ে যেতে পারে আপনার ডিভাইস। স্মার্টওয়াচ যদি ওয়াটারপ্রুফও হয়, তাও না ব্যবহার করাই ভালো।

smartphone

Ziplock ব্যাগে ফোনে চার্জ দেবেন না

অনেকেই এই বড় ভুলটি করে থাকেন। Ziplock ব্যাগে ফোন রেখে ফোন চার্জে দেওয়া অত্যন্ত বিপদজনক। বিশেষত ওয়াটারপ্রুফ ব্যাগটি যদি ভিজে থাকে তাহলে আরও বেশি বিপদ। তাই রঙের উৎসবে মেতে ওঠার আগেই চার্জ দিয়ে রাখুন নিজের মোবাইলে। ইলেকট্রিক শক খাওয়া থেকে নিজেকে বাঁচাতে হলে কিংবা নিজের ডিভাইস সুরক্ষিত রাখতে হলে অবশ্যই এই কথাটি মাথায় রাখবেন।

স্মার্টফোনে প্রোটেক্টর ব্যবহার করুন

নিজের স্মার্টফোন সুরক্ষিত রাখতে হলে অবশ্যই ফোনের ডিসপ্লে এবং ক্যামেরার জায়গায় প্রোটেক্টর লাগিয়ে নিন। এতে ডিভাইস থাকবে সুরক্ষিত।

কম দামি মোবাইল কভার ব্যবহার করুন

দোল মানেই রঙের খেলা। আপনি রঙ খেলুন বা না খেলুন ফোনে রঙ/আবির লেগেই যায়। স্মার্টফোনে যদি দামি কভার লাগিয়ে রাখেন তাহলে রঙ লেগে নষ্ট হয়ে যেতে পারে সেটি। তাই কম দামি একটি কভার লাগিয়ে নিন একদিনের জন্যে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo