ল্যাপটপের গতি শ্লথ হয়েছে? কাজে বিঘ্ন ঘটছে? এই উপায়ে দূর করুন সমস্যা

ল্যাপটপের গতি শ্লথ হয়েছে? কাজে বিঘ্ন ঘটছে? এই উপায়ে দূর করুন সমস্যা
HIGHLIGHTS

নানা কারণে ল্যাপটপের গতি কমে যেতে পারে যা আপনার কাজে ব্যাঘাত ঘটাতে পারে

ল্যাপটপের গতি ফেরাতে এটাকে দোকানে দেওয়ার প্রয়োজন নেই

বাড়িতে ল্যাপটপের স্পিড বাড়াতে উইন্ডোজ আপডেট ইনস্টল করুন বা এই কাজগুলো করুন

কম্পিউটারের বদলে আজকাল সর্বত্রই ল্যাপটপের চল। মোবাইল ফোনের মতো ল্যাপটপও আজকাল আমাদের জীবনের জরুরি অঙ্গ হয়ে উঠেছে। সে আপনি অফিসের কাজ বলুন কিংবা অনলাইনে পড়াশোনা বা নিছক গেম খেলা। সবেতেই এই যন্ত্র লাগবেই। কিন্তু যদি এই জরুরি যন্ত্রটি আচমকা স্লো হয়ে যায় তখন? ধরা যাক আপনার ডেডলাইন বাঁধা আছে তার মধ্যেই আপনাকে অফিস বা কলেজে একটা ফাইল রেডি করে পাঠাতে হবে আর তখনই এই কাণ্ড ঘটল, তখন? মাথায় বাজ ভেঙে পড়ার মতো অবস্থা হয়।

আসলে কাজের সময় ল্যাপটপ স্লো হয়ে গেলে ভীষণই সমস্যার তৈরি হয়, কাজের গতি কমে যায়। কিন্তু এই সমস্যার জন্য আপনাকে মোটেই আপনার যন্ত্রটিকে দোকানে পাঠাতে হবে না। নিজেই বাড়িতে বসেই এই সমস্যার সমাধান করে ফেলুন। দেখুন কোন উপায়ে ল্যাপটপের গতি ফেরাবেন। 

কোন উপায়ে ল্যাপটপের গতি ফেরাবেন? 

1. আপনার ল্যাপটপে যদি কোনও আপডেট এসে থাকে তাহলে অবিলম্বে সেই আপডেট ইনস্টল করিয়ে ফেলুন। সাধারণ মানুষের একটা স্বাভাবিক প্রবৃত্তি হল এই আপডেটকে অবজ্ঞা করা, অবহেলা করা। সেটা না করে এবার ইনস্টল করিয়েই ফেলুন। মাইক্রোসফট কিন্তু আমাদের সমানেই উইন্ডোজের সফটওয়্যার আপডেট আনতেই থাকে। ফলে কোনও ল্যাপটপের গতি ঠিক রাখতে কোনও আপডেট পেলে সেটা তৎক্ষণাৎ করিয়ে নিন। কারণ আপনি যদি আপডেট না করেন তাহলে নতুন ভার্সন আসার পরও আপনি পুরনো ভার্সনে ল্যাপটপে কাজ করেন বলে সেটা স্লো হয়ে যায়। 

2. এছাড়া, সব থেকে জনপ্রিয় যে উপায় আছে, সেই Reset –কে কাজে লাগিয়ে দেখুন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন আপনি ল্যাপটপ রিসেট করলে কিন্তু আপনার ডিভাইসে থাকা সমস্ত অ্যাপ থেকে তথ্য ডিলিট হয়ে যাবে। তাই আগে থেকে ব্যাকআপ নিয়ে রাখতে পারেন। তবে এটা করলে যেমন আপনার ল্যাপটপের গতি ফিরবে তেমনই ডিভাইসে থাকা কোনও ভাইরাস সেটাও নষ্ট হয়ে যাবে। 

3. RAM এবং স্টোরেজ খালি করুন ল্যাপটপে। অনেক সময় RAM বা স্টোরেজ ভর্তি হয়ে গেলে এই সমস্যা দেখা যায়। তাই ল্যাপটপ হালকা রাখুন। 

How to improve laptop speed

4. বিনামূল্যের অ্যান্টি ভাইরাস নয়, বরং 150-500 টাকা খরচ করে পেইড অ্যান্টি ভাইরাস কিনুন এবং সেটাই ল্যাপটপ ব্যবহার করুন। 

5. সব থেকে জরুরি ঠিক ভাবে ল্যাপটপ বন্ধ করুন। দুম করে পাওয়ার বাটন টিপে ল্যাপটপ অফ করবেন না। বা স্লিপ মোডে দিয়ে রাখবেন না। ল্যাপটপে চলতে থাকা সমস্ত প্রোগ্রাম বন্ধ করে, ঠিক ভাবে শাট ডাউন করে ল্যাপটপ বন্ধ করুন। সঠিক উপায়ে ল্যাপটপ অফ না করলে কিন্তু এটা বিগড়াতে কিংবা স্লো হতে বেশি সময় নেবে না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo