শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহনের ছবি এভাবে তুলতে পারবেন

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহনের ছবি এভাবে তুলতে পারবেন
HIGHLIGHTS

চন্দ্র গ্রহনের সময়ে আসলে পৃথিবী সূর্য আর চাঁদ একই সরলরেখায় আসে আর চাঁদের ওপর পৃথিবীর ছায়া পরে

আমরা সবাই জানি যে আজকে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহন হতে চলেছে। আর এই মহাজাগতিকজ ঘটনাটি  ভারত থেকেও দেখা যাবে। সবাই অপেক্ষয়া আছেন যে কখন সাক্ষী হওয়া যাবে এই ঘটনার। যদি আকাশের কালো ঘন রূপ একটি হলে মনে আশংকা তৈরি করেছে যে আদৈ দেখা যাবে তো? মেঘের আড়ালে মুখ লোকাবেনা তো চাঁদ বুড়ি?

তবে এসবের মাঝে আরও একবার আমরা আপনাদের মনে করিয়ে দি এই গ্রহনের সময়সূচি। এই গ্রহন  1 ঘন্টা 43 মিনিট পর্যন্ত চলবে। আর আজ রাত থেকে শুরু হয়ে আগামী কাল সকাল পর্যন্ত এর অবস্থান হবে। চন্দ্র গ্রহনের সময়ে আসলে পৃথিবী সূর্য আর চাঁদ একই সরলরেখায় আসে আর চাঁদের ওপর পৃথিবীর ছায়া পরে।

আজকের গ্রহন আজ রাত 11 টা 45 মিনিটে শুরু হবে আর 28 জুলাই রাত 1 টার সমট দেখা যাবে। আর এটি 28 জুলাই 2টো 43 মিনিট পর্যন্ত চলবে। এই গ্রহন পৃথিবীর অনেক জায়গা থেকে দেখা যাবে যার মধ্য আমাদের মহাদেশ এশিয়াও আছে।

এভাবে ছবি তোলা যাবে

আপনি যদি চন্দ্র গ্রহনের ছবি তুলতে চান তবে আপনার ট্রাইপড, DSLR ক্যামেরার দরকার হবে। আর আপনার কাছে যদি একটি হাই এন্ড স্মার্টফোন থাকে তবে আপনি তার মাধ্যমেও এই দুর্লভ ঘটনার ছবি তুলতে পারবেন।

DSLR য়ের সাহায্যে এভাবে ছবি তুলতে পারবেন

আপনি আপনার DSLR য়ের সঙ্গে টেলিফটো লেন্স ব্যাবহার করে এই ছবি তুলতে পারবেন। সাধারনত ফটোগ্রাফাররা শর্ট জুম যুক্ত 24-mm ওয়াইড অ্যাঙ্গেল থেকে 250-mmপর্যন্ত টেলিফটো লেন্স ব্যাবহার করেন, আর যা একজন সাধারন ফটোগ্রাফারের জন্য একদম ঠিক। কিন্তু আপনি যখন পৃথিবী থেকে 238,900 মেইল দুরের ছবি তুলতে চান তবে আপনাকে 400mm থেকে 600mm য়ের মধ্যে লেন্স ব্যাবহার করতে হবে।

টেলিফটো লেন্সকে DSLR য়ের সঙ্গে কানেক্ট করার পরে ক্যামেরাকে ট্রাইপ্যাডের সঙ্গে সেট করতে হবে। আর এবার আপনার সঠিক দিকের বিষয়ে জ্ঞান থাকা খুব দরকার। আর এর জন্য আপনারা স্কাইপ ম্যাপ ইত্যাদি ব্যাবহার করতে পারবেন যার মাধ্যমে আপনারা গ্রহনের সঠিক দিক জানতে পারবেন। আর এর পরে ম্যানুয়াল মোডে সুইচ করে ISO কে 100 থেকে 200 তে নিয়ে আসুন। আর এবার শাটার স্পিড 1/60 থেকে  1/125 করা দরকার। শাটার ধিরে করে আপনি এক দু মিনিট অপেক্ষা করুন আর পার্থক্য দেখে নিন। কারন ডিজিটাল ক্যামেরাতে আপনারা সাথে সাথেই পার্থক্য বুঝতে পারবেন না।

এভাবে স্মার্টফোনের মাধ্যমে ছবি তুলুন

সবার আগে আমাদের জানা দরকার যে জুম স্মার্টফোনে আছে কিনা, আর তা ডিজিটাল জুম শুধু ছবি ক্রপ করতে পারে আর DSLR য়ের মতন ছবির কোয়ালিটি দেওয়া সম্ভব না। আর চাঁদের মতন বিষয় DSLR য়ের টেলিফটো লেন্সে দেখা যায়, স্মার্টফোনে তেমন ভাল করে দেখা যায়না।

আর আপনারা যদি এমন কোন স্মার্টফোন ব্যাবহার করতে চান যা টেলিফটো লেন্স যুক্ত তবে আপনি মোমেন্ট লেন্সের মতন এক্সপোজার ব্যাবহার করতে পারবেন। আর এর পরে আপনাদের DSLR য়ের মত করেই গ্রহনের ছবি তুলতে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo