ভুল UPI ID অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন? জানুন ফেরত পাওয়ার সহজ উপায়

ভুল UPI ID অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন? জানুন ফেরত পাওয়ার সহজ উপায়
HIGHLIGHTS

ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলে ঘাবড়ে যাবেন না

ভুল UPI অ্যাকাউন্টে অনেক সময়ই টাকা চলে যায় লেনদেন করার সময়

আপনার তরফে কোনও ভুল হলে এই অ্যাপগুলোর যে সাপোর্ট সিস্টেম আছে সেখানে জানান

UPI এর মাধ্যমে লেনদেন করার জন্য কোনও রকম ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড থাকার প্রয়োজন হয় না। স্রেফ মোবাইল থাকলেই হল। আর সেই মোবাইলে Google Pay, PhonePe, Paytm, ইত্যাদি অ্যাপ থাকলেই সহজেই লেনদেন করা যাবে। কিন্তু এই উপায়ে টাকা লেনদেনের সময় অনেক ক্ষেত্রেই ভুল হয়ে যায়। বিশেষ করে তাড়াহুড়ো করে কাউকে টাকা পাঠাতে গেলে অনেক সময়ই অন্য অ্যাকাউন্টে টাকা চলে যায়। ফলে তখন ভয় পেয়ে যাওয়া স্বাভাবিক বিষয়। কিন্তু এমনটা হলে ঘাবড়াবেন না। মাথা ঠাণ্ডা রেখে কিছু সহজ পদ্ধতি মেনে চলুন, সহজেই আপনার টাকা ফেরত চলে আসবে। দেখুন ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালে কী করবেন। 

তবে তার আগে একটা বিষয় আপনার জেনে রাখা উচিত। কী? দেখুন

BHIM UPI এর নিয়ম অনুযায়ী একবার যদি আপনি ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন, সেটার দায় আপনার। ফলে আপনি সেই টাকা আর ফেরত পাবেন না। আপনি বড় জোর সেই অ্যাকাউন্টের মালিককে অনুরোধ করতে পারেন টাকা ফেরত পাঠানোর জন্য। যদি তিনিও BHIM অ্যাপ ব্যবহার করেন এবং সহৃদয় ব্যক্তি হন তাহলে তিনি টাকা ফেরত পাঠাবেন, এবং আপনি সেটা পাবেন। তবে মনে রাখবেন দ্বিতীয়বার যাচাই করে টাকা পাঠাবেন, যাঁকে টাকা দিচ্ছেন সেই অ্যাকাউন্টের ব্যাপারে নিশ্চিত হয়ে টাকা দিন, নইলে আপনার অ্যাকাউন্টের সমস্ত টাকা হাতিয়ে নিতে পারে প্রতারকরা। এটা কিন্তু একটা স্ক্যামও হতে পারে। তাই সতর্ক থাকুন। 

Wrong UPI Transaction

এছাড়া যাঁকে টাকা পাঠিয়েছেন তিনি টাকা ফেরত না দিলে তাঁর বিরুদ্ধে আপনি অভিযোগ দায়ের করতে পারেন। তবে সেক্ষেত্রে BHIM UPI এর বদলে Google Pay, PhonePe, Paytm, ইত্যাদির মতো অ্যাপ দিয়ে টাকা পাঠান। আপনার তরফে কোনও ভুল হলে এই অ্যাপগুলোর যে সাপোর্ট সিস্টেম আছে সেখানে জানান। এছাড়া 18001201740 টোল ফ্রি নম্বরে ফোন করে অভিযোগ জানান। এটা BHIM UPI ব্যবহারকারীরা করতে পারবেন। 

শুধু তাই নয়, ব্যাংকেও সবিস্তারে জানান বিষয়টি। স্ক্রিনশট তুলুন। তুলে সেটা ব্যাংকে পাঠান। আপনি যাঁকে টাকা পাঠিয়েছেন তাঁর যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে সেখানেও জানান। যদি দরকার হয় ব্যাংকের ম্যানেজারের সঙ্গে দেখা করুন। যত দ্রুত পদক্ষেপ নেবেন তত বেশি টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা থাকবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo