LOK SABHA ELECTION 2019: নিজের পোলিং বুথের বিষয়ে কি করে খবর পাবেন?

LOK SABHA ELECTION 2019: নিজের পোলিং বুথের বিষয়ে কি করে খবর পাবেন?
HIGHLIGHTS

আপনি কি 2019 সালে আপনারা পোলিং বুথের বিষয়ে জানেন?

আপনারা এই বিষয়ে নিজেদের EC র ভোটার হেল্পলাইনে জানতে পারবেন

আর এছাড়া আপনারা nsvp.in য়ে গিয়ে এই বিষয়ে জানতে পারবেন

এই সময়ে দেশে সাত ভাগে দেশের লোকসভা নির্বাচন চলছে আর এটি প্রায় 900 মিলিয়ান মানুষ ভোট দেবেন। এবারের এই নির্বাচন প্রক্রিয়া শুরু হয়েছে 11 এপ্রিল। আর সারা দেশে প্রায় 432 মিলিয়ান ভোটার মহিলা। আর আজকে এসবের মধ্যে নির্বাচন কমিশানের তরফে একটি পদক্ষেপ নেওয়া হেয়ছে এবার প্রায় 12টি পরিচয় প্ত্রের মাধ্যমে ভোট দেওয়া আবে। আর এই জন্য ভোটারদের কাজ সহজ হয়েছে।

আপনাদের বলে রাখি যে এসবের মধ্যে নির্বাচন কমিশান একটি টোল ফ্রি ভীটার হেলপলাইন নম্বর ‘1950’ 2019 সালের ফেব্রুয়ারি মাসে এনেছিল। এই নম্বরের মাধ্যমে ভোটাররা নিজদের রেজিস্ট্রেশানের বিষয়ে দরকারি খবর পেতে পারবেন। আর আপনাদের বলে রাখি যে এই নম্বরের মাধ্যমে আপনারা নিজেদ্র অ্যালোটেট রোল আউট করতে পারবেন বা এর বিষয়ে জানতে পারবেন। আর এচাহ্রা বুথের লেভেল অফিসারের বিষয়েও জানতে পারবেন।

আর শুধু তাই নয় আপনারা এর মাধ্যমে ইলেক্ট্রোল রেজিস্ট্রেশান অফিসার আর ডিস্ট্রিক ইলেকশান অফিসারের বিষয়ে জানতে অয়ারবেন। আর আপনারা এই হেল্পলাইন নম্বর আর মোবাইল অ্যাপের মাধ্যমে করতে পারবেন। আর এর সঙ্গে আপনারা অনলাইনেও এই বিষয়ে জানতে পারবেন আর এর জন্য আপনাদের www.nsvp.in পোর্টালে যেতে হবে।

আর শুধু এই নয় আপনারা কোন ভাবে নির্বাচন সংক্রান্ত কোন অভিযোগ করতে চান তবে আপনারা এই হেল্পলাইন নম্বরে তা করতে পারবেন। আর এর জন্য আপনাদের 8 am থেকে 8pm য়ের মধ্যে এই কাজ করতে হবে। এই বিষয়ে খবর গোপন রাখা হবে।

SMS য়ের মাধ্যমে এভাবে এই বিষয়ে জানুন

আর এছাড়া আপনারা যদি এই পরিষেবা SMS য়ের মাধ্যমে করতে চান তবে আপনারা তাও করতে পারবেন, আপনাদের বলে রাখি যে। এর জন্য আপনাদের কোন টাকা খরচ করতে হবে না। আপনারা 1950 তে SMS করে এই বিষয়ে জানতে পারবেন। আর এবার দেখা যাক কি করে SMS য়ের মাধ্যমে এই কাজ করা যাবে।

SMS য়ের মাধ্যমে নিজের ভোট বিষয়ে যে কোন প্রশ্ন করলে তার উত্তর পাবেন আর এর জন্য আপনাদের প্রথমে <ECI>  য়ে স্পেস দিয়ে <Epic> মানে এর ভোটার ID কার্ড নম্বর দিতে হবে, আর এর পরে একটি স্পেস দিয়ে আপনাদের <0> লিখতে হবে আর এই SMS আপনাদ্র 1950 নম্বরে পাঠাতে হবে। আর এটি আপনাদের ইংরেজিতে করতে হবে। তবে এই মেসজে  <1>  লিখে মেসেজ করলে তা নিজের ভাষায় পেতে পারেন।

আর এছাড়া আপনারা নিজেদের পোলিং স্টেশানের বিষয়ে জানতে চাইলে সেখানে আপনি ভোট দেবেন সেই বিষয়ে আপনাদের শুধু <ECIPS> য়ের পরে স্পেশ দিতে হবে আর সেখানে নিজের <EPIC Number> য়ের পরে SMS 1950 তে দিতে হবে আর নিজের পোলিং স্টেশানের বিষয়ে জানতে পারবেন।

আর এবার আপনি যদি কোন অফিসারের বিষয়ে জানতে চান তবে আপনাদের <ECICONTACT> য়ের পরে স্পেস দিয়ে নিজের <EPIC Number> নাম্বার দিয়ে তা SMS করতে পারবেন,

আর এই সহজ স্টেপের মাধ্যমে আপনারা শুধু ইলেকশান রোল আর অন্যান্য সব বিষয়ে জানতে পারবেন নিজের ফোনে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo