এই 5টি স্টেপের মাধ্যমে আপনি বাড়িতে বসেই নিজের PF য়ের টাকা পেতে পারেন

এই 5টি স্টেপের মাধ্যমে আপনি বাড়িতে বসেই নিজের PF য়ের টাকা পেতে পারেন
HIGHLIGHTS

অনলাইন ফর্ম ফিল-আপ করে নিজের অ্যাকাউন্টের PF য়ের টাকা পান

আগে নিজেদের PF য়ের টাকা তোলার জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হত আর এর মধ্যে অনেক ফর্ম ফিলআপ করার মতন ঝামেলাও আছি। আর সঙ্গে ছিল দীর্ঘ সময়ের অপেক্ষার ব্যাপারও। তবে এখন প্রযুক্তির সাহায্যে আমাদের অর্দ্ধেক কাজ সহজ হয়ে গেছে। আর এবার আমরা অনলাইনে PF অ্যাপ্লিকেশান ফিলআপ করতে পারি আর তার কয়েক সপ্তাহের মধ্যে আমাদের ব্যাঙ্ক ব্যাকাউন্টে আমাদের PF য়ের টাকা এসে যাবে।

যারা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর পোর্টালে (UAN)য়ে নিজেদের আধার আর ব্যাঙ্ক ডিটেল আপডেট করেছেন তারা সহজেই অ্যাক্টিভ UAN থেকে সোজা EPFO র ফর্ম সাবমিট করতে পারেন, আর তার জন্য আগের কোম্পানির কোন প্রমানের দরকার হবেনা।

এই পদক্ষেপের মাধ্যমে আপনারা নিজেদের PF য়ের টাকা সহজেই তুলতে পারবেন

এই অ্যাপ্লিকেশান ফর্ম EPFO র ওয়েবসাইটে পাওয়া যায়। প্রথমে আপনাকে আপনার UAN নম্বর আর পাসওয়ার্ডের সঙ্গে UAN পোর্টালে লগ ইন করুন।

নিজের KYC ডিটেল স্ট্যাটাস চেক করুন।

নিজের দরকার অনুসারে উইথড্রল  ফর্ম বাছুন, যেমন PF ফুল ইউথড্রল (যদি আপনার চাকরি ছাড়ার 2 মাস হয়ে গিয়ে থাকে তো), EPS (পেনশান) ইউথড্রল বেনিফিটস বা EPF অ্যাডভান্স ( পার্সিয়ালি উইথড্রল ফর এডুকেশান, বিয়ের খরচ, বাড়ি কেনা) ইত্যাদি।

আর এর পরে আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। ফর্ম সাবমিট করার জন্য এই OTP এন্টার করুন। আর মোবাইল নম্বর অবশ্যই আপনারা UAN আর আধার নম্বরের সঙ্গে লিঙ্ক থাকতে হবে।

অথরিটি UIDAI থেকে আপনার E-KYC (আধার) খবর নেওয়ার পরে আপনারা অনলাইন PF প্রসেস সম্পূর্ণ করবে।

অনলাইন অ্যাপ্লিকেশানের সময়ে এই বিষয়ে গুলি খেয়াল রাখুন

আপনারা UAN অ্যাক্টিভেট থাকা দরকার।

আপনার মোবাইল নম্বরের সঙ্গে UAN লিঙ্কড থাকতে হবে।

আপনার EPFO তে আপনার ব্যাঙ্ক ডিটেলস, আধার ডিটেলস আর অবশ্যই PAN ডিটেলস আপডেট থাকতে হবে।

এই 5টি স্টেপ ফলো করে আপনি সহজেই বাড়িতে বসে অনলাইনে PF অ্যাপলিকেশান ফিলআপ করতে পারবেন,আর দরকার মতন নিজের PF নিতে পারবেন। ফর্ম সাবমিট করার কয়েক সপ্তাহ পরে আপনার PF য়ের টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে।

এবার Cashify তে নিজেদের পুরনো মোবাইল বিক্রি করে সঙ্গে সঙ্গে টাকা পান। 200টাকার এক্সট্রাক্যাশব্যাকে পাওয়ার জন্য DIGIT কোডের ব্যাবহার করুন

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo