ATM কার্ড জালিয়াতির ভয়! এভাবে নিজের কার্ড সুইচ অফ আর অন করুন

ATM কার্ড জালিয়াতির ভয়! এভাবে নিজের কার্ড সুইচ অফ আর অন করুন
HIGHLIGHTS

কিছু ব্যাঙ্কের অ্যাপের মাধ্যমে এটি করা যায়

এখানে আমরা সেই বিষয়েই বলেছি

আপনি যত নিজেকে সুরক্ষিত রাখতে চাইছেন সবাই ঠিক ততটাই অসুরক্ষিত থাকছে। আসলে এটা এমন এক সময় যখন আপনাদের সব ক্ষেত্রে সব কিছুতে নিজেদের সজাক রাখতে হবে। আর এই সময়ে অত্যন্ত জরুরি পরিষেবা হল ATM। আর এই ATM য়েও একাধিক ধরনের ফ্রড হয়ে চলেছে। মেশিন ক্লোন বা মেশিনে কিছু লাগিয়ে যেমন আপনারা পিন নাম্বার চেষ্টা করা হচ্ছে, তেমনি আরও একাধিক উপায়ে সেই চেষ্টা অনবরত করে চলেছে সবাই।

আর আজকে আমরা এখানে আপনাদের জানাব যে কি করে আরও একটি সুরক্ষিত থাকতে পারবেন। আমরা এখানে আপনাদের এমন একটি উপায় বলব যাতে আপনারা ফ্রডের হাত থেকে কিছুটা হলেও রেহাই পাবেন।

আজকে এখানে আমরা আপনাদের SBI, ICICI ব্যাঙ্ক আর ও কিছু ব্যাঙ্কের ATM কার্ড সুইচ অফ আর অনের বিষয়ে জানাব। যাতে আপনার ATM কার্ড সুরক্ষিত থাকে।

SBI ডেবিট কার্ড কি করে সুইচ অন আর অফ করবেন

  • SBI য়ের SBI কুইক নামের একটি অ্যাপ আছে, আর এই অ্যাপের মাধ্যমে আপনারা নিজেদের SBI ডেবিট কার্ড সুইচ অফ আর অন করতে পারবেন। আপনারা এই অ্যাপ অ্যান্ড্রয়েড আর iOS দুটি প্ল্যাটফর্মেই পাবেন। আর এই অ্যাপ ব্যাবহার করে আপনারা ডেবিট কার্ড সুইচ অফ আর অন করতে পারবেন।
  • প্রথমে আপনাদের SBI কুইক অ্যাপ ডাউনলোড করতে হবে। আর এবার এই অ্যাপ গুগল প্লে বা অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করতে হবে।
  • অ্যাপ ডাউনলোড করার পরে ATM কারড কনিফিগারেশান চাইবে
  • আর এবার তা কনফিগার করলে আপনারা তিনটি অপশান পাবেন। এই অপশানে ATM কার্ড ব্লগ, ATM কার্ড সুইচ অফ/ আর অন অপশান পাবেন।
  • এবার ATM কার্ড সুইচ অফ/সুইচ অন অপশানে ক্লিক করুন। আর নিজের কার্ডের শেষ নাম্বার দিন।
  • আর এবার আপনার চ্যানেল আর ইউজার সিলেক্ট করতে হবে। এখানে আপনাদের ATM কার্ডের ডোমেস্টিক আর আন্তর্জাতিক ইউজার অপসবান ডিসেবেল করতে হবে। আর এবার আপনারা এটি ডিসেবেল করলে কার্ড ব্যবহার করতে পারবেন না। আর এবার দরকারের সময়ে কার্ড সুইচ অন করে নিন।
  • আর আপনারা এই কাজ যদি অ্যাপ ইন্সটল করে করতে না চান তবে আপনারা SMS য়ের মাধ্যমেও এই কাজ করতে পারবেন। এর জন্য আপনাদের একটি SMS আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বার থেকে এই ভাবে  09223966666 নাম্বারে পাঠাতে হবে SWON/SWOFFATM/POS/ECOM/INTL/DOM XXXX।। আর এখানে XX হল আপনার কার্ডের শেষ কটি ডিজিট।

ICICI ব্যাঙ্কের ডেবিট কার্ড এভাবে সুইচ অন আর অফ করুন

  • আপনারা যদি ICIC ব্যাঙ্কের ডেবিট কার্ড ব্যাবহার করেন তবে এই ব্যানেক্র iMobile অ্যাপের সাহায্যে এটি সুইচ অফ অন করতে পারবেন। আর এই অ্যাপও অ্যান্ড্রয়েড আর iOS য়ে আসবে। আর আসুন এটি কি করে ব্যাবহার করবেন তা আপনাদের জানিয়ে রাখি।
  • প্রথমে iMobile অ্যাপ ডাউনলোড করুন। অ্যাপ ডাউনলোড করার পরে কার্ডের দেওয়া ম্যানেক কার্ডে ক্লিক করুন।
  • এখানে আপনাদের ATM ইউথড্র, অনলাইন ট্রাঞ্জাকশান আর ইন্টারন্যাশানাল ট্রাঞ্জাকশান অপশান থাকবে। আর এই অ্যাপ ব্যাবহার করে আপনার কার্ড অস্থায়ী ভাবে ব্লক করতে পারবেন। আর এর জন্য আপনাদের Temp Block য়ে ক্লিক করতে হবে।

অ্যাক্সিস ব্যাঙ্কের কার্ড এভাবে সুইচ অফ আর অন করুন

  • যদি আপনারা অ্যাক্সিস ব্যাঙ্কের কার্ড ব্যাবহার করেন তবে আপনারা এখানেও এই সুবিধা পাবেন। আপনারা এখানে আপনার ব্যাঙ্কের অ্যাপের সাহায্যে নিজের ATM কার্ড সুইচ অফ আর অন করতে পারবেন। আর আপনাদের নিজের ব্যাঙ্কের অ্যাপ ডাউনলোড করতে হবে। আর এবার এখানে রেজিস্টার্ড অ্যান্ড সপ্ট য়ে যেতে হবে। আর এখানে আপনারা বেশ কিছু অপশান পাবেন। আর এখানে থাকা অপশানে ডেবিট কার্ড সুইচ/অফ অন অপশান বাছতে হবে আর নিজের কার্ড দরকার অনুসারে সুইচ অফ আর অন করতে পারবেন।

আর এছাড়া কানাড়া ব্যাঙ্কের ডেবিট কার্ড Canara MServe অ্যাপের সাহায্যে সুইচ অফ অন করতে পারবেন।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo