নতুন বছরে আপনার মোবাইল ফোনেই professional photography! কীভাবে? জেনে নিন টিপস এবং ট্রিক

নতুন বছরে আপনার মোবাইল ফোনেই professional photography! কীভাবে? জেনে নিন টিপস এবং ট্রিক
HIGHLIGHTS

New Year Eve-এ সব মধুর মুহূর্তগুলিকে ফ্রেমবন্দি না করে রাখতে পারলে সারাদিনের আনন্দের পরেও কিছু একটা মিসিং মনে হয়

অনেকেই মনে করেন DSLR ছাড়া প্রফেশনালদের মত ছবি তোলা অসম্ভব

কয়েকটি টিপস জানা থাকলেই আপনিও পারবেন DSLR এর মতো ছবি তুলতে

সামনেই ১য়লা জানুয়ারি আর নতুন বছরের প্রথম দিন মানেই সকলের মনে উৎসবের মেজাজ। ভালোবাসার মানুষগুলির সাথে রঙিন একটি দিন কাটানো। পরিবার-আত্মীয়-বন্ধবান্ধব-প্রেমিক/প্রেমিকার সাথে রাত্রী অবধি খাওয়া-দাওয়া, ঘুরতে যাওয়া ইত্যাদি বাধ্যতামূলক। এমন সব মধুর মুহূর্তগুলিকে ফ্রেমবন্দি না করে রাখতে পারলে সারাদিনের আনন্দের পরেও কিছু একটা মিসিং মনে হয়। আর বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে নিজেদের বা কোন সুন্দর জায়গার ছবি পোস্ট না করলে সব আনন্দই মাটি। তাই ছবি তোলা এই বিশেষদিনগুলিতে গুরুত্বপূর্ণ কাজের মধ্যেই পরে। বিশেষত বছরের প্রথম দিন বা New Year Eve এ সন্ধ্যা হলেই চারিদিক ফুটে ওঠে বিভিন্ন বর্ণের আলোকসজ্জায় ।

কিন্তু ছবি তোলার ক্ষেত্রে অনেকেই DSLR না থাকায় মন খারাপ করেন এবং মনে করেন DSLR ছাড়া প্রফেশনালদের মত ছবি তোলা অসম্ভব। কিন্তু বাস্তবে এই ধারনা একদমই ভূল। বর্তমানে প্রায় প্রত্যেকেরই হাতে হাতে স্মার্টফোন চলে এসেছে। যে ফোনগুলিতে ক্যামেরার রিজোলিউশন (Resolution) যথেষ্টই উন্নত মানের। ফলে, কয়েকটি টিপস জানা থাকলেই আপনিও পারবেন  DSLR এর মতো ছবি তুলতে। আপনার মোবাইল ক্যামেরাতে দুর্দান্ত ছবি তোলার ট্রিক্স গুলি জেনে নিন- 

  • No Flash! New Year Eve-এর বেশিরভাগ ছবিই তোলা হয় রাতে। পার্টি করার সময়, ডিনারের সময় অথবা অন্য কোথাও ঘুরতে যাওয়ার সময় মুহুর্তগুলি ফ্রেমবন্দি করে রাখতে পছন্দ করেন অনেকে এবং রাতে ছবি তোলার সময় অধিকাংশই ফ্ল্যাশ লাইট অন করে ছবি তোলেন। কিন্তু জানেন কি এতে ছবির কালার টোন নষ্ট হয় কিংবা ছবি জ্বলে যায়? এমনকী, সঠিক এক্সপোজ়ারও পাওয়া যায় না। তাই ক্যামেরার ফ্ল্যাশ অটো মোডে রেখেই রাতের ছবি তুলুন। কারণ এতে ছবি আরও ভালো আসবে এবং মনে হবে ছবিটি DSLR-এ তোলা।

  • বস্তু বা ব্যাক্তির অবস্থান ও আয়তন বুঝে ল্যান্ডস্কেপ অথবা পোর্টেট বাছুন। সিঙ্গল ছবি বা কোনও নির্দিষ্ট বস্তুর(object) ছবি তোলার ক্ষেত্রে পোর্টেট ওরিয়েনটেশন ( portrait orientation) ব্যবহার করুন। এবং শুধুমাত্র গ্রুপ ফটো তোলার ক্ষেত্রে ল্যান্ডস্কেপ ব্যবহার করুন। এর ফলে সোশ্যাল মিডিয়ায় কোনও ছবি শেয়ার করার সময় বেশি crop করতে হবে না। 

  • সুযোগমত আলট্রা উয়াইড মোডে(ultra wide mode) ছবি তুলুন। বর্তমান অধিকাংশ ফোনেই আলট্রা উয়াইড ক্যামেরা দেওয়া হয়। কোন যায়গার ভিতর বা বাইরের পুরো  ছবি তোলার ক্ষেত্রে আলট্রা উয়াইড মোড ব্যবহার করতে পারেন । এতে wide-angle ছবি পাওয়া সম্ভব যা আপনার তোলা ছবির সৌন্দর্য্য বাড়িয়ে দেয়।

  • Night Mode-অত্যাধিক অন্ধকার ছাড়া কখনই নাইট মোড ব্যবহার করবেন না। বছরের প্রথমদিন মানেই চারিদিকে আলো্কসজ্জ্যার খেলা। অনেকে তার মধ্যেই নাইড মোড অন করে ছবি তোলেন। কিন্তু মোটেও এটা করবেন না। কারণ এতে ছবি ব্লার বা নয়েজ আসার সম্ভাবনা থাকে। যখন দেখবেন আপনার ছবির subject অত্যন্ত অন্ধকার দেখাচ্ছে তখন নাইট মোডে ছবি তুললে ছবিটি তার যোগ্য সম্মান পাবে। 

  • Editing- বিভিন্ন মোবাইলে নিজস্ব-নিজস্ব এডিটিং অপশন থাকে। এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ রয়েছে । যেখানে ছবি নিজের মতো করে এডিট করতে পারবেন। ছবি তোলার পর প্রয়োজন মত এডিট করে নেবেন। দেখবেন আপনার ছবি আরও সুন্দর লাগছে।

  • মোবাইল ক্যামেরার মাধ্যমে এলোমেলো (random) যেকোন বিষয়ের ছবি তুলুন। কারণ ক্যানডিড(candid) ছবি তুলনামূলক বেশি আকর্ষণীয় হয় অন্যান্য ছবির তুলনায়। একাধিক ব়্য়ান্ডম ছবি থেকে পছন্দেরগুলি রেখে বাকি মুছে(delete) দিতে পারেন।

 

  • এভাবেই বছরের প্রথম দিনে আপনি আপনার মোবাইলে পেতে পারেন DSLR এর স্বাদ।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo