এভাবে ইন্টারনেট স্পিড দ্বিগুণ করুন

এভাবে ইন্টারনেট স্পিড দ্বিগুণ করুন
HIGHLIGHTS

রাউটার ঠিক থাকা দরকার

দরকার ভাল নেট প্রোভাইডার

অনলাইনে ইন্টারনেট স্পিড দেখুন

আমাদের স্মার্টফোনের যত দরকার বা যত ব্যাবহার আমরা করে থাকি এই সময়ে তার একটা দীর্ঘ সময় জুরে থাকে ফোনের ইন্টারনেট। আমাদের অফিসিয়াল কাজ হোক, কিম্বা সোশাল মিডিয়া সার্ভিং, অনলাইন বলি পড়া বা গান শোনা বা ব্যাঙ্কিং য়ের চটজলদি কাজ সব কিছুর জন্যই আমারা আমাদের স্মার্টফোন আর তার ইন্টারনেটের ওপর ভরসা করি। শুধু যে স্মার্টফোন তা তো ন্য ল্যাপটপ হোক বা ডেক্সটপ তাতে নেট না থাকা বা কম স্পিডের নেট থাকা মানে এখন আমাদের কাছে সেই ডিভাইস গুলি সব যেন মৃত প্রায়।

যদি কখনো ফোনে নেট না থাকে বা ফোনের ইন্টারনেট পরিষেবা ব্যাহত হয় তবে আমাদের যে অবস্থা হয় তা বলার নয়। তবে এও ঠিক  অনেক সময়ে অবশ্যই আমরা খুব কম সময়ের জন্য ইন্টারনেট না থাকার জন্য একটু বেশিই প্রতিক্রিয়া দি। তবে সত্যি বলতে কি ইন্টারনেটের ব্যাবহার আমাদের যান্ত্রিক বা অসামাজিক করেছে কিনা সেই প্রশ্ন বা তার উত্তর আমরা এখানে খুঁজছিনা।

আসলে এও ঠিক অনেক সময়ে আপনি হয়ত কোন দরকারি কাজ করছেন ঠিক সেই সময়ে যদি ইন্টারনেট স্লো বা বন্ধ হয়ে যায় তবে রাগ হওয়াটা খুব স্বাভাবিক। বা ধরুন বাড়িতে বসে খুব মন দিয়ে কোন সিনেমা বা ওয়েব সিরিজ দেখছেন সেই সময়েও যদি ফোনের ইন্টারনেট বেগরবাই করে তখন মাথা গরম হতে বাধ্য।

কিন্তু এত গেল ইন্টারনেট থাকা আর না থাকা বিষয়ে কিছু কথা কিন্তু আপনাদের এও ভাবতে হবে যে আজকে হঠাত এই বিষয়ে কথা বলছি কেন? না আসলে এই বিষয়ে কথা বলে সমস্যা বাড়ানো না এই ধরনের সমস্যা এলে তা থেকে কি করে রেহাই পাওয়া যায় তার উপায়ই আমরা আপনাদের কাছে নিয়ে এসেছি।

আজকে আমরা আপনাদের বলব কি করে নিজের ইন্টারনেটের স্পিড বাড়াতে পারবেন। মানে স্পিড কম বলে নেট বন্ধ হওয়া বা সিনেমা বাফার করার জন্য সমস্যা যাতে না হয়। সোজা কথায় নিজের ইন্টারনেট স্পিড বাড়িয়ে কাজ আরও স্মুথলি কি করে করবেন সেই বিষয়েই আজকে আমরা আপনাদের সাহায্য করার চেষ্টা করব।

কি করে ইন্টারনেট স্পিড দ্বিগুণ করবেন?

প্রথমে দেখা যাক যে কি করে ইন্টারনেট স্পিড দ্বিগুণ করা যায়।

নিজের রাউটারের কাছে যান

এটি প্রথম কাজ তা হল এই যে নিজের রাউটারের আরও কাছে যান। অনেক স্ম্যমে আপনারা ডেক্সটপ, ল্যাপটপ বা ফোনের নেট ঠিক করার জন্য রাউটারের জায়গা বদল করা দরকার। কারন অনেক সময়ে এতে আপনারা সিগন্যালের সমস্যা হয়। আর অনেক সময়ে রাউটার কোন জায়গার কেন্দ্রে থাকলে আর না থাকেল ইন্টারনেট স্পিডের পার্থক্য বোঝা যায়।

ওয়াই ফাই রাউটারে পরিষ্কার করুন

আপনারা রাউটার যদি ধুল মাখা জায়গায় পরে থাকে আর তাতেও ধুলোর আস্তরন পরে থাকে তবে কিন্তু নেটের স্পিডের পার্থক্য দেখা যাবে। আর তাই নিজেদের রাউটার নিয়মিত পরিষ্কার করুন আর সেটি একটি পরিষ্কার জায়গায় রাখুন।

আর এর পরে দেখবেন যে রাউটার পরিষ্কারের পরে ইন্টারনেট স্পিডেও পার্থক্য দেখা যাবে।

রাউটার রিস্টার্ট করুন

নিজের ওয়াইফাই রাউটারে ছোট একটি বটন থাকে তা খুঁজুন আর এর মাধ্যমে আপনারা রাউটার রিস্টার্ট করতে পারবেন। যেমন করে অনেক সময়ে ফোনে বা ল্যাপটপে কোন সমস্যা হলে তা রিস্টার্ট করে আবার কাজ করেন অনেকটা সেই একই উপায়ে এই কাজ করতে পারবেন।

অ্যান্টি ভাইরাস ব্যাবহার করুন

আপনার ইন্টারনেটে ভাইরাস থাকলে তা কানেকশান স্পিড কমিয়ে দেয়। আর এর জন্য নিজের কম্পিউটার আর ফোনে অ্যান্টি ভাইরাস দিন। যদি সিস্টেমে কোন ভাবে একবার ম্যালওয়্যার চলে যায় তবে কিন্তু শুধু যে নেট স্পিড কমবে তা নয় সঙ্গে অন্য বিপদও হতে পারে।

নিজের কেবেল চেক করুন

অনেক সময়ে এই সব কিছুই হয়না কিন্তু তাও ইন্টারনেট স্পিড কমে যায়। এর কারন এও হতে পারে যে আপনারা রাউটারের সঙ্গে কানেক্টেড কেবেল লুস হয়েছে বা কিছু। তাই একবার সব কেবেল ভাল করে চেক করে তা খুলে আবার কানেক্ট করুন। এতেও নেট স্পিডে পার্থক্য দেখা যাবে।

অনলাইনে নিজে ইন্টারনেট স্পিড চেক করুন

আপনারা নিজের ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে তা অনলাইনে করতে পারবেন। অনলাইনে গিয়ে আপনারা Ookla বা Fast.cpm য়ের মতন ওয়েবসাইট থেকে ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। আর এখানে আপনাদের ইন্টারনেট স্পিড সেই সময়ে কত তা বলে দেবে।

এত গেল ইন্টারনেট স্মস্যাস যদি হয় বা তার স্পিড নিয়ে কোন ঝামেলা থাকে তবে তা কি করে প্রাথমিক ভাবে ঠিক করবেন বা দেখবেন তার উপায়। তবে সঙ্গে একটা কথা মনে রাখতে হবে যে আপনারা যদি প্রথমেই ইন্টারনেট কানেকশান নেন তবে সেই সময়েই ভাল ইন্টারনেট প্রোভাইডার বা ভাল স্পিডের কানেকশান নিন। কারন এই প্রাথমিক জিনিস গুলিই আপনাদের ভাল ইন্টারনেট পরিষেবা দিতে সাহায্য করবে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo