এভাবে ‘অ্যালেক্সা’ কে স্মার্টলি ব্যবহার করুন

এভাবে ‘অ্যালেক্সা’ কে স্মার্টলি ব্যবহার করুন
HIGHLIGHTS

এভাবে আপডেট করলে অ্যালেক্সা আরও ভালভাবে ব্যবহার করা যাবে, কিন্তু আপনি এর বিষয়ে আরও কিছু জিনিস জানলে এটি আরও বেশি ভাল ভাবে ব্যবহার করতে পারবেন

 

গত ৩ বছরে অ্যাসিস্টেন্স প্ল্যাটফর্মে অ্যালেক্সাকে আরও উন্নত করা হয়েছে। এখন আপনি ফোন না ধরে বা আঙ্গুল ব্যবহার না করেই অ্যামাজন থেকে যা ইচ্ছে কিনতে পারেন, নিজের পরিবার বা বন্ধুবান্ধবকে কল আর মেসেজ করতে পারবেন র লাইটের কালারও চেঞ্জ করতে পারবেন।

 

মেজর আপডেট আর হার্ডওয়্যার যুক্ত অ্যালেক্সা এখনও বেশ কিছু বিষয়ে সমস্যার সম্মুখীন হছে। আবার এমন কিছু জিনিস আছে যা তাড়াতাড়ি ব্যবহার করে আপনি অ্যালেক্সাকে আরও স্মার্ট বানাতে পারবেন। আমরা এখান আপনাদের এমনই কিছু টেকনিকের কথা বলব।

 

 

নিজের ভয়েস প্রোফাইল সেট করুন। এরকম করলে অ্যালেক্সার আপনার আওয়াজ চিনতে সুবিধা হবে আর আপনার প্রশ্নের সঠিক উত্তর দেবে। ভয়েস প্রোফাইল ক্রিয়েট করার জন্য অ্যান্ড্রয়েড বা আইফোন ডিভাইসে অ্যালেক্সা অ্যাপ ওপেন করুন আর সেটিংস এ যান আর তার নিচে আপনি ‘এয়ার বটম’ অপশান বলে একটি সেটিংস দেখতে পারবেন।

 

অন-স্ক্রিন সঙ্কেত যা দেখা থাকবে তা যথাযথ ভাবে পালন করুন আর সব বক্স অ্যালেক্সা স্পিকারের সঙ্গে প্রুন, আর এর পরে কমপ্লিটে ক্লিক করুন। এর পরে অ্যালেক্সাকে নিজের আওয়াজ চেনার জন্য কিছু সময় দিন।

 

নিজের লোকেশান সেট করুন। অ্যালেক্সাকে নিজের সঠিক ঠিকানা দিন কারন যাতে আপনি আপনার আশেপাশের অঞ্চলের আবহাওয়া, ট্র্যাফিক ইত্যাদি ফিচারের সঠিক তথ্য পেতে পারেন। লোকেশান সেট করার জন্য অ্যালেক্সা অ্যাপ ওপেন করুন আর সেটিংস এ যান। ডিভাইসের মধ্যে একটি স্পিকার বাছুন আর ডিভাইস লোকেশানের কাছে নিজের ঠিকানা রেজিস্টার করুন।

 

গান আর অডিওর জন্য অ্যালেক্সা স্পিকার বেশ কিছু মিউজিক স্ট্রিমিং সার্ভিসের অনুকূল। অ্যামাজন মিউজিকে আনলিমিটেড, অ্যামান প্রাইম মিউজিক, স্পটিফাই, প্যান্ডোরা, আইফাইরেডিও, ইউটিউব এদের রিসিভার অ্যাক্সেস সব থেকে ভাল।

এর সঙ্গে ভাল ব্যাপার এই যে আপনার স্পিকারের সঙ্গে কন একটি পরিষেবা বাছা দরকারি, আপনি আপনার অ্যাকাউন্টে সবাইকে যুক্ত করতে পারেন আর তা বাছতে পারেন যে কোন পরিষেবার ব্যবহার করতে চান।

আপনি আপনার পছন্দের পরিষেবা কে ডিফ্লট হিসাবে রাখলে ভাল হবে যাতে প্রতি বার আপনাকে আপনার পছন্দের গান শোনার জন্য তা স্পেসিফাই করতে হবেনা। এরকম করার জন্য অ্যান্ড্রয়েড বা iOS  ডিভাইসে অ্যালেক্সা অ্যাপ খুলুন বা অ্যালেক্সা ডট অ্যামাজন ডট কমে যান। আর এর পরে সেটিংসে গিয়ে মিউজিক আর মিডিয়াতে যান। ডিফল্ট মিউজিক পরিষেবা বাছার অপশানে ক্লিক করুন আর ডিফ্লট হিসাবে আপনি আপনার পছন্দের পরিষেবা বাছুন।

এখন অ্যালেক্সা নোটিফিকেশান ডেলিভার করতে পারে। আপাতত এই সুবিধা সেই সব আইটেমে পাওয়া যাচ্ছে যার জন্য প্যাকেজ ট্র্যাকিং নোটিফিকেশান অব্দি সীমিত আর যা আপনি অ্যামাজন থেকে কিনতে পারবেন। ভবিষ্যতে এই সুবিধা থার্ড পার্টির জন্যও পাওয়া যাবে।

এটি নিশ্চিত করার জন্য আপনার শিপিং নোটিফিকেশান টার্ন অন আছে কিনা দেখুন অ্যালেক্সা ডট অ্যামাজন ডট কম এ গিয়ে সেটিংস এ যান আর তার পরে নোটিফিকেশানের পাসে ট্যাঙ্গাল অন আছে কিনা দেখুন।

অ্যালেক্সা এবার এখন অনেক লিস্ট আর টস্ক ম্যানেকার সার্ভিসের অনুকূল। যেমন এনি-ড্রু, এনি লিস্ট, কেজি লিস্ট, পিকনিক আর টেডোডাস্টার। এবার আপনি কোন কেতি অ্যাকাউন্টকে অ্যালেক্সার সঙ্গে যুক্ত করুন আর তা হলে আপনি লিস্টে টু-ডান্স হিসাবে দু ধরনের সিঙ্ক্রোনাইজ হবে।

অ্যালেক্সা অ্যাপে লিস্ট অ্যাড করা বা টু-ডে অ্যাকাউন্ট যুক্ত করার জন্য সেটিংস এ গিয়ে তার পরে লিস্টে যান। আর এর পাসে থাকা ‘গেট স্কিল’ অপশানে ক্লিক করুন। আর এবার এনেবেলে ক্লিক করু। আর এর পরে লগ ইন করে কানেকশান অথরাইজড করান।

অন্যান্য অ্যাসিস্টেন্সের তুলনায় অ্যালেক্সার সব থেকে বড় সুবিধা এই যে এটি বড় স্কিল লাইব্রেরি যুক্ত আর এটি থার্ড পার্টি অ্যাপ, যা খাবার অর্ডার করা থেকে সাধারন কাজের জন্য ব্যবহার করা যায়।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo