15-18 বয়সিদের Covid-19 ভ্যাক্সিনেশন শুরু, কীভাবে করবেন স্লট বুক

15-18 বয়সিদের Covid-19 ভ্যাক্সিনেশন শুরু, কীভাবে করবেন স্লট বুক
HIGHLIGHTS

1লা জানুয়ারি 12 am থেকে শুরু হয়েছে বুকিং

ভ্যাক্সিন হিসাবে শুধুমাত্র Covaxin-ই দেওয়া হবে

15 থেকে 18 বছর বয়সীদের যেকোনো সরকারি পরিচয়পত্র থাকলেই হবে

গত বছরের 25শে ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষনা করেছিলেন যে শীঘ্রই 12 থেকে 18 বছর বয়সীদের কোভিড ভ্যাক্সিন দেওয়া শুরু হবে এবং প্রথম সারীর করোনা যোদ্ধাদের বুস্টার ডোজ দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের কথা মতো বছরের প্রথম দিন থেকেই শুরু হয়ে গেছে কিশোর-কিশোরীদের ভ্যাক্সিনেশনের রেজিস্ট্রেশন। 15 থেকে 18 বছর বয়সীরা CoWin অ্যাপে/সাইটে নিজেদের আইডি-প্রুফ দিয়ে রেজিস্টার করতে পারবে ভ্যাক্সিনের জন্য। ভ্যাক্সিনেশন শুরু আজ, 3 তারিখ থেকে। যদিও, কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে কিশোর-কিশোরীদের জন্য শুধুমাত্র Covaxin ব্যবহার করা হবে। 1লা জানুয়ারি 12 am থেকে শুরু হয়েছে বুকিং। আপনি কি এখনো বুকিং করতে পারেননি? তাহলে, জেনে নিন কীভাবে খুব সহজ পদ্ধতিতে করতে পারবেন ভ্যাক্সিনের জন্য বুকিং- 

ভ্যাক্সিন নেওয়ার নিয়মাবলি- 

কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়েছে যে, এই ভ্যাক্সিন শুধুমাত্র তারাই পাবে যারা, 2007 সালে বা তার আগে জন্মেছেন এবং 1লা জানুয়ারি 2022-এ বয়স হবে 15 থেকে 18 এর মধ্যে।  ভ্যাক্সিন হিসাবে শুধুমাত্র Covaxin-ই দেওয়া হবে। অন্য কিছু পছন্দ করা যাবেনা।

বুকিং এর জন্য প্রয়োজনীয় নথি (documents)

15 থেকে 18 বছর বয়সীদের যেকোনো সরকারি পরিচয়পত্র থাকলেই হবে। তবে কোনো কারণে যদি কেউ সরকারি পরিচয় পত্র না দিতে পারে তাহলে,  তারা স্কুলের পরিচয়পত্র দিয়েও রেজিষ্ট্রেশন করতে পারবে। এবং যে পরিচয়পত্র দিয়ে রেজিষ্ট্রেশন করা হবে সেটি নিয়েই যেতে হবে ভ্যাক্সিন সেন্টার-এ।

অনলাইন স্লট বুকিং-

অত্যন্ত সহজ পদ্ধতিতে করা যাবে স্লট বুকিং। এর জন্য কিশোর-কিশোরীর নিজেদের ফোন নম্বর  অথবা নিজেদের পরিবারের কোনো সদস্যের  অ্যাকাউন্টের মাধ্যমেও রেজিষ্ট্রেশন সম্ভব। তার জন্য এই স্টেপগুলি দেখে নিন-

  • প্রথমে https://www.cowin.gov.in/ -এ ক্লিক করে CoWin Website-টি খুলুন। অথবা CoWin app- ও নামিয়ে নিতে পারেন।
  • এরপর নতুন অ্যাকাউন্ট খোলার জন্য নিজের ফোন নম্বর দিন এবং তারপর সেই ফোন নম্বরে একটি OTP আসলে সেই OTP কোড দিলেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।
  • অ্যাকাউন্ট তৈরি হওয়ার পর রেজিস্ট্রেশনের সব ডিটেইলস দিতে হবে। কোন ডকুমেন্ট/পরিচয়পত্র দিচ্ছেন তা জানাতে হবে। সেই ডকুমেন্ট/পরিচয়পত্রের নম্বরও দিতে হবে সেখানে। এরপর বয়স, নাম, ঠিকানা দিলেই বাড়ির কাছাকাছি ভ্যাকসিন সেন্টারগুলি দেখা যাবে। 
  • সেখান থেকে নিজের সুবিধামতো কোনও একটি ভ্যাকসিন সেন্টার পছন্দ করে নেবেন।
  • যারা অনলাইনে করতে পারবেননা তারা অফলাইনেও ভ্যাকসিন সেন্টারে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন।
Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo