এভাবে সাইবার ক্রাইম থেকে বাঁচুন

এভাবে সাইবার ক্রাইম থেকে বাঁচুন
HIGHLIGHTS

অনলাইন ট্র্যাঞ্জাংশানের সময়ে সাবধান

এই ভাবে সাবধান হন

এই সময়ের ডিজিটাল যুগে সবই ডিজিটাল, আমাদের সুযোগ সুবিধার সঙ্গে সঙ্গে তাই ডিজিটাল বিপদও বেশি করে চোখে পরে। এখন ডিজিটাল ফ্রডের পরিমাণও অনেক বেশি। আর এই ধরনের ফ্রডের সংখ্যা দিনের পরে দিন বাড়তে থাকছে। অনলাইন সুরক্ষার মাধ্যমে এর হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে।

আজকে এখানে আমরা আপনাদের জানাব যে কি করে ডিজিটাল ফ্রডের হাত থেকে বাঁচা সম্ভব।

১। টেলিফোন কাস্টমার পরিষেবার মাধ্যমে পেমেন্ট ট্রাঞ্জাংশানের বিষয়ে বাঁচুন। সময় বাচানোর জন্য অনেকে অজানা ব্যাক্তির সঙ্গে ফোনে প্রসেস সম্পূর্ণ করে যা বড় সমস্যার কারন হতে পারে। আর ইন্সোরেন্স এজেন্সি বা এই ধরনের কাজে লোকে নিজের বাড়ির ঠিকানাও অন্য লোককে বলে দেয়। এর জন্য অ্যাপয়েন্টমেন্ট নিয়ে সামনা সামনি কথা বলে সাবধানতার সঙ্গে পেপার ওয়ার্ক করা দরকার।

২। অজানা ব্যাক্তির সাজেশান করা অ্যাপ ডাউনলোড করবেন না। কোন অফিসিয়াল সুত্রের খবর কেই মানুন।

৩। আপনার কাছে যদি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নাম করে মেল আসে যা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা কার্ডের বিষয়ে জানতে চায় তবে সেই মেলের লিঙ্ক থেকে দূরে থাকুন। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট আপনাদের IT রিটার্ন ফর্ম দেবে আর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট রিফান্ড করে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের কার্ড বিষয়ে তথ্য জাতীয় মেল থেকে দূরে থাকুন।

৪। SMS য়ে যদি কোন লিঙ্ক আসে তবে সেখানে ক্লিক না করে দরকার হলে অফিসিয়াল সাইটের লিঙ্কে ক্লিক করে প্রসেস কমপ্লিট করুন।

৫। সুরক্ষিত পাসওয়ার্ড বানান। UK র জাতীয় সাইবার সিকিউরিটি সেন্টার অনুসারে সব থেকে বেশি হ্যাক হওয়া পাসওয়ার্ডের মধ্যে সব থেকে কমন 123456। আর এই জন্য পাসওয়ার্ড বানানোর সময়ে আপার কেস, লোয়ার কেস, লেটার নাম্বার স্পেশাল ক্যারেক্টার এই সব কিছু দিয়ে পাসওয়ার্ড তৈরি করুন।

৬। টুইটারে ব্যাঙ্ক, পেমেন্ট ওয়ালেট হেল্পিং ইত্যাদি বিষয়ে কথা বলার জন্য ব্লু টিকের দিকে খেয়াল রাখবেন।

৭। UPI নির্ভর অ্যাপ চিনে নিন। নতুন প্রযুক্তির মাধ্যমে ফেক করা সম্ভব হচ্ছে। UPI বেসড অ্যাপ টেকনলজি অফার করে আপনার কাছে টাকা পাঠানো আর রিসিভ করা যাবে।
৮। কোন ওয়েবসাইটে অনলাইনে পেমেন্ট করার জন্য সিকিউরিটি ফিচার্স দেখে নিন আর ঠিকানার বিষয়ে পেডলক আইকন দেখে নিন।

৯। একটি সুরক্ষিত কম্পিউটার বাছুন। আর কম্পইউটার পেমেন্ট করার জন্য অন্য কোন ব্যাবহার করবেন না।

১০। সব অ্যাকাউন্ট সব সময়ে মনিটার করতে থকাউন আর ব্যালেন্স অ্যামাউন্টের দিকে খেয়াল রাখুন।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo