ব্লু সাবস্ক্রিপশন নিতে চান না? আবার Twitter-এ টু ফ্যাক্টর অথেন্টিফিকেশনও অন করতে চান? দেখুন উপায়

ব্লু সাবস্ক্রিপশন নিতে চান না? আবার Twitter-এ টু ফ্যাক্টর অথেন্টিফিকেশনও অন করতে চান? দেখুন উপায়
HIGHLIGHTS

এখন থেকে টুইটার তাঁদের থেকেও টাকা নেবে যাঁরা SMS এর মাধ্যমে Two Factor Authentication অন করে রেখেছেন

2023 সালের 19 মার্চের পর থেকে যাঁরা এই SMS ভিত্তিক 2FA অন করে রেখেছেন তাঁরা আর সেই সুবিধা পাবেন না

তবে থার্ড পার্টি অ্যাপের সাহায্যে আপনারা এই সুবিধা পেতে পারেন

Twitter- এর তরফে একাধিক নতুন ফিচার আনা হয়েছে, তবে সেই সব ফিচারের সুবিধা মিলবে Twitter Blue- এর সাবস্ক্রিপশন নিলে। ইতিমধ্যেই যাঁরা Twitter -এ Blue ব্যাজ চান বা লম্বা ভিডিও পোস্ট করতে চান, বা অন্যান্য কাজ করতে চান Twitter তাঁদের এই Blue সাবস্ক্রিপশন নিতেই হচ্ছে। এখন জানা যাচ্ছে SMS ভিত্তিক Two Factor Authentication ফিচার অন করে রাখতে চান টুইটারে তাঁদেরও এবার গাঁটের কড়ি খরচ করতে হবে। তাঁদেরও এই Blue সাবস্ক্রিপশন নিতে হবে টুইটারের। যাঁরা এখন এই ফিচার অন করে রেখেছেন তাঁরা এই সুবিধা 19 মার্চ 2023 -এর পর হারাতে চলেছেন। এমনটাই এই সংস্থার তরফে জানানো হয়েছে।

আপনাকে চিন্তা করতে হবে না এই বিষয়ে। আপনি এখনও বিনামূল্যে টুইটারে এই ফিচারের সুবিধা পেতে পারেন। কিন্তু কীভাবে সেই সুবিধা পাবেন, এবং কেন এটা জরুরি। সেটা এবার দেখে নিন।

Two Factor Authentication কেন জরুরি?

অতিরিক্ত নিরাপত্তার জন্য এই জরুরি ফিচার অর্থাৎ Two Factor Authentication অন রাখা উচিত। সোশ্যাল মিডিয়ায় থাকা আপনার তথ্য নিরাপদ রাখতে এটা জরুরি। আপনি যেই একবার এই ফিচার অন করে দেবেন অমনি আপনাকে একটি সেকেন্ডারি সিকিউরিটি নম্বর দিতে হবে আপনার অ্যাকাউন্টটিকে রিভেরিফাই করার জন্য। এই 2FA অন রাখা মানে অ্যাকাউন্টের নিরাপত্তা আরও অনেক বেড়ে যায়। আর এটা একবার অন করা মানে আপনাকে আগে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে আপনার পাসওয়ার্ড আইডি দিয়ে।  তারপর আরও একটি সিকিউরিটি নম্বর দিতে হবে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য। ফলে আপনি ছাড়া কেউ আর আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

Twitter-security

Twitter কেন এই SMS ভিত্তিক 2FA সরাতে চাইছে জানেন? 

টুইটারের তরফে জানানো হয়েছে যে এই SMS ভিত্তিক 2FA সরিয়ে দেওয়া হচ্ছে কারণ সেটা নাকি খারাপ ভাবে ব্যবহার করতে পারে প্রতারকরা। এমনটাই এই মাইক্রো ব্লগিং সাইটের তরফে জানানো হয়েছে। তাই কেউ যদি এই 2FA অন রাখতে চান টুইটারে তাহলে তাঁদের থার্ড পার্টি অ্যাপের উপর নির্ভর করতে হবে। টুইটারের তরফে বলা হয়েছে যে, 2FA যতই জনপ্রিয় হোক না কেন অনেক সময় যে নম্বরগুলো 2FA এর জন্য ব্যবহার করা হয় সেগুলো খারাপ কাজে ব্যবহৃত হয়। তাই আমরা এই টেক্সট মেসেজ বা SMS ভিত্তিক 2FA কোনও অ্যাকাউন্টে অ্যালো করব না যদি না সেই অ্যাকাউন্টে Blue সাবস্ক্রিপশন নেওয়া থাকে।

কী করে এটাকে এনাবেল করবেন? 

আপনি যদি ব্লু সাবস্ক্রিপশন না নিয়ে 2FA অন রাখতে চান টুইটারে তাহলে সবার আগে আপনাকে একটি বিশ্বস্ত থার্ড পার্টি অথেনটিকেশন অ্যাপ ডাউনলোড করতে হবে প্লে স্টোর থেকে। এটার জন্য আপনি একাধিক অপশন পেয়ে যাবেন। এর মধ্যে Google Authenticator App, Microsoft Authenticator App বা Authy App আছে।

সবার আগে আপনাকে টুইটারে যেতে হবে তারপর সেটার সেটিংস অপশনে যেতে হবে।

এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সিকিউরিটি এবং অ্যাকাউন্ট অ্যাকসেস অপশনে যেতে হবে।

ওখানে গিয়ে সিকিউরিটি এবং Two Factor Authentication অপশনে যান।

Twitter SMS based 2FA

এবার এনাবেল Authentication App অপশন অন করুন এবং গেট স্টার্টেড অপশনে ক্লিক করুন। দেখবেন একটি QR কোড দেখানো হবে।

এবার থার্ড পার্টি অ্যাপ খুলুন। সেখানে গিয়ে এই QR কোড স্ক্যান করুন। সেখানে টুইটার অ্যাপ দেখাবে।

এবার 6 ডিজিট কোড দিয়ে দিন যা অথেনটিকেশন অ্যাপে দেখানো হয়েছে।

ভারতে টুইটারের ব্লু সাবস্ক্রিপশনের দাম কত?

ভারতে এখনও এই পরিষেবা লঞ্চ করা হয়নি। তবে কোম্পানির তরফে অ্যাপটিতে একটি আলাদা বিভাগ আনা হয়েছে, সেখানে বলা হয়েছে অ্যান্ড্রয়েড  ব্যবহারকারীদের প্রতি মাসে 900 টাকা খরচ করতে হবে ব্লু সাবস্ক্রিপশনের জন্য, আইফোন ব্যবহারকারীদের খরচ করতে হবে 999 টাকা। এই ব্লু সাবস্ক্রিপশন নিলে আর তেমন অ্যাড দেখা যাবে না বলেই টুইটারের তরফে জানানো হয়েছে। এছাড়া লম্বা ভিডিও, রিপ্লাই দেওয়া, টুইট এডিট করা, ইত্যাদির অপশন পাওয়া যাবে এখানে। আর তার সঙ্গে ব্লু টিক তো মিলবেই।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo