একই সঙ্গে iPhone আর অ্যান্ড্রয়েড ফোনে একটাই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে চান? দেখুন উপায়

একই সঙ্গে iPhone আর অ্যান্ড্রয়েড ফোনে একটাই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে চান? দেখুন উপায়
HIGHLIGHTS

WhatsApp -এ এখন একটা অ্যাকাউন্ট একাধিক ফোনে লিংক করা যায়

একটাই WhatsApp অ্যাকাউন্ট এখন iPhone এবং অ্যান্ড্রয়েডে ব্যবহার করা যায়

WhatsApp নিশ্চিত করেছে যে এই উপায়েও সমস্ত চ্যাট, মিডিয়া, কলের তথ্য এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকবে

WhatsApp -এর তরফে অবশেষে বহু প্রতীক্ষিত এক জরুরি ফিচার লঞ্চ করা হয়েছে। এই ফিচার iPhone, এবং অ্যান্ড্রয়েড দুইয়ের জন্যই আনা হয়েছে। এখন WhatsApp -এর একটি অ্যাকাউন্ট একাধিক ডিভাইসে লিংক করা যাবে। এতদিন কেবল মোবাইল ফোনের সঙ্গে ডেস্কটপ বা ল্যাপটপ লিংক করা যেত, এখন সেটা ফোনের সঙ্গেও লিংক করা যাবে। 

WhatsApp -এর তরফে জানানো হয়েছে তারা একই লেভেলের প্রাইভেসি এবং সিকিউরিটি বজায় রেখে মেসেজ করার সুবিধা এনেছিল। এখন তারা তাদের মাল্টি ডিভাইস লিংক করার বিষয়টি আরও উন্নত করেছে। এখন একটাই WhatsApp অ্যাকাউন্ট একাধিক ফোনে লিংক করা যাবে।

এখন WhatsApp অ্যাকাউন্ট একসঙ্গে 4টি ডিভাইসের সঙ্গে লিংক করা যাবে। ঠিক যেমন ভাবে এতদিন ওয়েব ব্রাউজার, ট্যাবলেট বা ডেস্কটপের সঙ্গে লিংক করা যেত। লিংক করার পদ্ধতিটা এক, অর্থাৎ একই ভাবে একটাই অ্যাকাউন্ট একাধিক ফোনে খোলা যাবে। এর অর্থ হল আপনার যদি দুটি iPhone বা দুটো অ্যান্ড্রয়েড বা দুটোর একটা করে থাকে তাহলে আপনি একই সঙ্গে একটাই WhatsApp অ্যাকাউন্ট অ্যান্ড্রয়েড এবং iPhone -এ খুলতে পারবেন।

whatsapp features

দেখুন কীভাবে WhatsApp একাধিক অ্যাকাউন্ট লিংক করবেন। 

সবার আগে আপনার ফোনে WhatsApp খুলুন এবং মেইন পেজে যান। 

এবার সেটিংস অপশনে যান এবং লিংকড ডিভাইস অপশন ক্লিক করুন। 

এবার লিংক এ ডিভাইসে ক্লিক করুন এবং যা যা নির্দেশ দিচ্ছে সেটা মেনে চলুন। 

ইচ্ছা আপনি আপনার ফোন নম্বর WhatsApp ওয়েবে দিয়ে OTP -এর সাহায্যে ফোন লিংক করতে পারেন। এই উপায়ে QR কোড স্ক্যান না করিয়েও ডিভাইস লিংক করতে পারবেন। যদি QR কোড স্ক্যান করতে চান তাহলে দেখুন কী করণীয়। 

সবার আগে আপনার ফোনে WhatsApp খুলুন। 

এবার মোর অপশনে ক্লিক করুন তারপর লিংকড ডিভাইসে ক্লিক করুন। 

এবার লিংক ডিভাইস অপশনে ক্লিক করুন। 

Whatsapp Linking Feature

আপনার প্রাইমারি ফোন আনলক করুন। 

আপনার ফোনে যদি বায়োমেট্রিক অথেনটিকেশন থাকে তাহলে স্ক্রিনে যা যা করতে বলেছে সেট করুন। আপনাকে হয়তো আপনার ফোনের পিন দিতে বলা হবে ফোন আনলক করার জন্য। 

এবার আপনার প্রাইমারি ফোন যে ডিভাইস লিংক করতে চান সেটার স্ক্রিনের সামনে রাখুন। এবং QR কোড স্ক্যান করুন। 

WhatsApp -এর তরফে জানানো হয়েছে তারা এই মাল্টি ডিভাইস লিংকিং এর বিষয়টা ধীরে ধীরে বিশ্বজুড়ে সমস্ত গ্রাহকদের জন্য নিয়ে আসা হচ্ছে। Meta অধীনস্থ এই সংস্থার তরফে জানানো হয়েছে যে এই ফিচারের সাহায্যে যে যে ডিভাইস লিংক করা হবে সেগুলোতে সমস্ত মেসেজ, মিডিয়া, কল এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকবে। অর্থাৎ নিরাপত্তা নিয়ে কোনও প্রশ্ন থাকবে না।

এমনকি এটাও জানানো হয়েছে যে যদি প্রাইমারি ডিভাইস কোনও কারণে নিষ্ক্রিয় হয়ে পড়ে দীর্ঘক্ষণের জন্য তাহলে WhatsApp নিজে থেকেই লগআউট হয়ে যাবে সমস্ত লিংকড ডিভাইস থেকে। এই আপডেট শীঘ্রই আগামী কয়েক সপ্তাহে সবার কাছে পৌঁছে যাবে বলে জানানো হয়েছে। এই ফিচারের সুবিধা পেতে চাইলে ব্যবহারকারীদের উচিত তাদের ফোন আপডেট রাখা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo