Gmail এন ইনবক্সে ভর্তি ইমেল? এই উপায় চটপট ডিলিট হবে ইমেল

Gmail এন ইনবক্সে ভর্তি ইমেল? এই উপায় চটপট ডিলিট হবে ইমেল
HIGHLIGHTS

সহজে ডিলিট করতে চান কিন্তু উপায় জানা নেই?

Google তার সমস্ত গ্রাহককে 15 GB অবধি স্টোরেজ একদম বিনামূল্যে দিয়ে থাকে

Automatic ভাবেই সমস্ত অপ্রয়োজনীয় ইমেল মুছে দিতে সক্ষম জিমেল

Gmail এ রয়েছে এক দারুন ফিচার জানেন কি? Gmail নিজেই পারে আপনার ইমেলে থাকা সমস্ত অপ্রয়োজনীয় ইমেল ডিলিট করে দিতে। আলাদা আলাদা করে আপনাকে ইমেল ডিলিট করতে হবে না। Automatic ভাবেই সমস্ত অপ্রয়োজনীয় ইমেল মুছে দিতে সক্ষম জিমেল।

আমাদের ইমেলে সারাদিন যত ইমেল আসে মোটামুটি তার অর্ধেকই হচ্ছে অপ্রয়োজনীয়, ওই যাকে বলে জাঙ্ক ইমেল। এগুলোর কোনও প্রয়োজনীয়তা নেই। কোনও কাজেও লাগে না। আবার সেগুলো অকারণ জিমেলে পড়ে থাকলে স্টোরেজ নষ্ট করে। আর এভাবেই অপ্রয়োজনীয় ইমেল জমতে থাকলে ইনবক্স ভরে যাবে আর তখন সমস্যা তৈরি হবে। ফলে আলাদা আলাদা করে অনেকেই এই ইমেল ডিলিট করেন। কিন্তু তার প্রয়োজনীয়তা নেই। এমনই এই ইমেল ডিলিট করে দেওয়া সম্ভব। আপনি এই কৌশল জেনে গেলে দেখবেন জিমেল নিজেই আপনার সব জাঙ্ক মেল ডিলিট করে দিচ্ছে। কী অবাক হবেন তো?

জেনে নিন কীভাবে সহজেই ডিলিট করতে পারবেন অপ্রয়োজনীয় ইমেল

Google তার সমস্ত গ্রাহককে 15GB অবধি স্টোরেজ একদম বিনামূল্যে দিয়ে থাকে। আর এই সুবিধাটি গুগলের সমস্ত অ্যাকাউন্টের ক্ষেত্রেই প্রযোজ্য, যার মধ্যে রয়েছে Gmail, Google Drive, Google Photos সহ একাধিক জিনিস। আর একবার এই 15 GB ডেটা ভরে গেল অর্থাৎ গুগলের তরফে দেওয়া বিনামূল্যের ক্লাউড স্টোরেজ ভরে গেলে গ্রাহকদের 100GB স্টোরেজ পাওয়ার জন্য গুগলকে প্রতি বছর 1100 টাকা করে দিতে হবে। আর যাঁরা চান না এত টাকা খরচ করতে তাঁদের অপ্রয়োজনীয় ইমেল ডিলিট করতে হয়, ডিলিট করতে হয় ডেটা। এবার দেখা যাক কী করে অটো ডিলিট করা যায় ইমেল। Gmail-এর এই ফিচারের নাম হচ্ছে Filters For Auto Deletion।

Gmail tricks

এটা ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ থেকে Gmail অ্যাকাউন্ট খুলুন। তারপর সার্চ বারে যান। সেখানে আপনি একটি ফিল্টার অপশন দেখতে পাবেন। সেখানে গিয়ে আপনি ক্লিক করুন এবার। উপরে আপনি দেখতে পাবেন From লেখা আছে। যা আপনি আপনার Gmail এ রাখতে চান তেমন ইমেলের নাম লিখুন সেখানে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, Zomato, Quora, Facebook, ইত্যাদি থেকে আসা ইমেলগুলোর কথা। ধরা যাক আপনি এগুলো ডিলিট করতে চান। তাহলে তাদের নাম লিখুন সেখানে।

এরপর ক্রিয়েট ফিল্টার করুন। তারপর সিলেক্ট করুন "Delete it"। এরপর আবার Create Filter এ ক্লিক করুন। এর ফলে কী হবে? আপনার পুরনো মেসেজ সব ডিলিট হবে এমনটা নয়। তবে আগামী দিনে আপনি আর এখান থেকে কোনও ইমেল পেলে সেগুলো নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo