অজান্তেই চুরি হয়ে যাচ্ছে আপনার ফোনে থেকে ব্যক্তিগত তথ্য! কীভাবে বাঁচবেন

অজান্তেই চুরি হয়ে যাচ্ছে আপনার ফোনে থেকে ব্যক্তিগত তথ্য! কীভাবে বাঁচবেন
HIGHLIGHTS

পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখুন ফোন, ভুলভাল জায়গা থেকে যা খুশি অ্যাপ ডাউনলোড করবেন না

নিজের কোনও ব্যক্তিগত তথ্য বা ছবি ফোনে রাখবেন না

আপনার অজান্তেই অনেক সময় আপনার ফোন থেকে ব্যক্তিগত তথ্য চুরি যাচ্ছে

আপনি যদি লক্ষ করে দেখেন, তবে ছোট বা বড় প্রায় প্রত্যেকের হাতেই আজকের সময় মোবাইল ফোন দেখা যাবে। ফোনের কারণে ঘরে বসেই অনেক কাজ খুব তারাতারি হয়ে যায়। যখন খুশি কারো সাথে কথা বলতে হলে, সোশ্যাল মিডিয়ায় সময় কাটাতে হলে, কাউকে টাকা পাঠানো ইত্যাদি। মোবাইলের সাহায্যে এমন অনেক কাজ মিনিটে মিনিটে হয়ে যায়। এর পাশাপাশি, মানুষের মোবাইলে অনেক ব্যক্তিগত এবং গোপনীয় ডেটা রয়েছে। তাই আপনার মোবাইল ফোনকে ভুল হাত থেকে নিরাপদ রাখা জরুরি। ফাঁক ফোঁকর পেলে কেউ কিন্তু আপনার জানতে বা অজান্তে সেই তথ্য হাতিয়ে নিতে পারে। আর সেটা আপনার সুরক্ষার জন্য আটকানো প্রয়োজনীয়। 

আপনার স্মার্টফোন কিন্তু আপনার জীবনের নানা তথ্য ভাণ্ডার বলা যায়। তাই সেটার তথ্য সুরক্ষিত রাখা ভীষণই আবশ্যক কারণ একবার ফোন যদি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় আর সেটা কোনও খারাপ মানুষের হাতে গেলে কিন্তু আর কোনও ভাবেই রক্ষা পাবেন না। এমনকি আপনার নাম পর্যন্ত জড়িয়ে যেতে পারে নানা অপরাধমূলক কাজে। তাই যাতে আপনার বিপদের ঝুঁকি কমে, তথ্য চুরি আটকানো যায় দেখুন কী করণীয়। 

পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখুন ফোন

দেখুন আজকাল সব ফোনেই পাসওয়ার্ড দিয়ে রাখার ব্যবস্থা থাকে সেটা সব সময় অন করে রাখুন। পিন দিন বা প্যাটার্ন লক দিন, কিংবা ফিঙ্গারপ্রিন্ট, যাই হোক কোনও এক মাধ্যমে ফোনের স্ক্রিন লক রাখুন যা আপনি ছাড়া অন্য কেউ খুলতে পারবে না। কয়েক মাস অন্তর অন্তর এটা পাল্টে ফেলুন। 

ডেটা ব্যাকআপ

নিজের কোনও ব্যক্তিগত তথ্য বা ছবি ফোনে রাখবেন না। রাখলেও গুগল ড্রাইভ বা ল্যাপটপে রাখুন। ফোন নয়। আর ফোনে ঠিকঠাক সিকিউরিটি পাসওয়ার্ড ছাড়া এটা একদমই উচিত নয়। এতে ক্ষতি হতে পারে। আপনার ফোন চুরি হয়ে গেলে কিন্তু তখন সমস্যায় পড়ে যাবেন।

Smartphone tips

UPI থেকে লগআউট

আজকাল আমাদের সবার কাছেই UPI পেমেন্ট অ্যাপ থাকে। সামান্য চা খাওয়া হোক বা মুদিখানার দোকান কিংবা অন্যান্য কিছু, সবেতেই আমরা UPI পেমেন্ট ব্যবহার করতে পছন্দ করি কারণ দ্রুত লেনদেন হয়। সেটা ভালো কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন টাকা লেনদেন হওয়ার পর অবশ্যই লগআউট করবেন।

ব্যক্তিগত তথ্য যাকে তাকে দেবেন না

আমাদের মেসেজে বা ফোনে নানা অনেক সময় যোগাযোগ করা হয়। সেখানে বলা হয় যে তাঁরা ব্যাংক থেকে বা সরকারি অফিস থেকে ফোন করছে এবং কোনও কারণে ব্যক্তিগত তথ্য লাগবে বলছে। ভুলেও সেই ফাঁদে পা দেবেন না। নিজের কোনও ব্যক্তিগত তথ্য এভাবে কাউকে দিয়ে দেবেন না। এতে আপনার ব্যক্তিগত তথ্য তো যাবেই, ব্যাংকের অ্যাকাউন্ট পর্যন্ত খালি হতে পারে। বিশেষ করে আপনার নেট ব্যাংকিং, ATM এবং UPI পিন কাউকেই দেবেন না।

অ্যাপ ডাউনলোড

Google Play Store বা iPhone এর App Store থেকেই কেবল মাত্র অ্যাপ ডাউনলোড করুন তাও রিভিউ দেখে। যা খুশি, যেখান থেকে খুশি ডাউনলোড করবেন না। কারণ কোন অ্যাপের মধ্যে ম্যালওয়্যার ঢুকে বসে আছে আপনি জানেন না। এতে কিন্তু আখেরে আপনারই ফোনের ক্ষতি হবে। আপনার অজান্তেই আপনার ফোনের সব তথ্য চুরি যাবে। রিমোট পদ্ধতিতে হ্যাকাররা আপনার ফোন চালনা করতে পারবে। তাই সাবধান হন আগেই।

 

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo