Digit Zero 1 Awards 2019:বেস্ট পার্ফর্মিং বাজেট স্মার্টফোন

Digit Zero 1 Awards 2019:বেস্ট পার্ফর্মিং বাজেট স্মার্টফোন
HIGHLIGHTS

এখানে 2019 সালের সেরা বাজেট স্মার্টফোনের বিষয়ে বলা হয়েছে

বছর খানেক আগেও বাজেট স্মার্টফোনের বিষয়ে ভাবতে গেলে আমরা খুব বেশি কিছু ভাবতে পারবেন না। একটি বড় ব্যাটারি ভাল ক্যামেরা। ভাল ডিজাইন এই সব কিছু সেখানে দেখা যেত না। 2019 সালের বাজেট ফোন এখন আর এক ধরনের হয়না। এখন এই রেঞ্জের ফোন অল রাউন্ডার হচ্ছে অবশ্যই সব ফোন ন্য। আরমা এখনও যদি এই রেঞ্জে ফ্ল্যাগশিপ গ্রেডের পার্ফর্মেন্স খুজি তবে তা বেশি হবে। তবে 10,000 টাকার মধ্যের স্মার্টফোন অনেক কিছু দেওয়ার চেষ্টা করে। আমরা মিড রেঞ্জের 6 সিরিজের প্রসেসার দেখেছি, 48MP র ক্যামেরা আর AMOLED ডিসপ্লে দেখেছি। আর সঙ্গে বড় ব্যাটারিও বাজেট রেঞ্জে দেখা গেছে। আসলে 2019 সালের বাজেট সেগমেন্টের ফোন অনেক কিছু এনেছে। আমরা এই সব ফোনে CPU আর GPU দেখেছি। আর এর সঙ্গে ব্যাটারি লাইফ আর ক্যামেরা আর এই সব কিছু দেখেই বাজেট রেঞ্জের ফোনের বিজয়ী দেখা হয়েছে।

আর এই সব কিছু দেখার পরে এই হল 2019 সালের সেরা বাজেট ফোন

জিরো 1 অ্যাওয়ার্ড 2019 য়ের বিজয়ী

Realme 5

আরমা এই বছরে দেখেছি যে রিয়েলমি ভারতের স্মার্টফোন বাজারে অনেক কিছু নিয়ে এসেছে। ওপ্পোর এই নতুন সাব ব্র্যান্ড 10,000 টাকার মধ্যে স্মার্টফোনে সেরা পার্ফরমেন্স দিয়েছে। আর এর সঙ্গে এউই ফোনে আছে স্ন্যাপড্র্যাগন 665 SoC। আর এই ফোনটি এর সঙ্গে অ্যাড্রিনো GPU দিয়েছে, এটি লো হলেও এই সেগমেন্টে সেরা আর এর সঙ্গে এই ফোনে PUBG Mobile আর Call of Duty: Mobile য়ের স্টেবেল ফ্রেম রেট দেয়। আর এর সঙ্গে এই Realme 5 ফোনটিতে আছে 5000mAh য়ের ব্যাটারি লাইফ আর যা ফোন চার্জ হতে অনেক সময় নেয়। আর এই ফোনে আছে কোয়াড ক্যামেরা যা বাজেট ফোনের মধ্যে অনেক ভিসিবেলিটি দেয় যা এর আগের বাজেট ফোনে দেখা যায় নি। এই ফোনের ক্যামেরা কোয়ালিটি Redmi Note 8 য়ের থেকে একটু কম। তবে সব মিলিয়ে এই Realme 5 ফোনটি বাজেট ফোনের মধ্যে সেরা অল রাউন্ড পার্ফর্মেন্স দেয় আর তাই তা 2019 সালের আমাদের জিরো 1 অ্যাওয়ার্ড জিতেছে।

রানার আপ

Motorola One Macro

যখন বেশির ভাগ গ্রাহক একটি বাজেট ফোনের খোঁজ করছে যা ভাল ইন্টারফেসের সঙ্গে আসবে তখন, Motorola One Macro সেই ধরনের ফ্রিল দেয় আর সঙ্গে এতে আছে ভ্যানিলা অ্যান্ড্রয়েড ইন্টারফেস আর যা দু বছর ধরে রগুলার আপডেট দেবে বলা হয়েছে। এই Motorola One Macro ভাল  CPU আর GPU কাজ করে। আর এর সঙ্গে আছে মিডিয়াটেক হেলিও P70 SoC । আর প্রতিদিনের সব টাস্ক সোশাল মিডিয়া ব্রাওজ করা, গান শোনা, আর্টিকেল পড়া। আর এই সব কাজ ফোনটি খুব একটা স্লো ডাউন না করেই করতে পারে। তবে এর ইন্টারফেস অনেক বেশি দ্রুত বলে মনে হয় আর এতে কোন কাস্টম স্কিন নেয়। মজার ব্যাপার এই যে আমাদের এই বছরের বিজয়ীর থেকে এই মোটোরোলা ফোনটি বেশি ভাল ব্যাটারি লাইফ দেয়। দুটি ফোনের ব্যাটারি ক্যাপাসেটি একই। আমরা এও দেখেছি জে গেমিং আর নেটফ্লিক্সের সময়ে এর ব্যাটারি কম খরচ হয়। তবে এসবের পরেও এই ফোনের ক্যামেরা ফোনের অন্যতম বড় দুর্বল জায়গা।

বেস্ট বাই

 Realme 5

দামের ক্ষেত্রে বাজেট ফোনের একটি সব থেকে বড় ট্যাগলাইন আর আমাদের জিরো 1 অ্যাওয়ার্ড বিজয়ী  Realme 5 সেরা কেনার ফোন হিসাবেও উঠে এসেছে। আর আমরা এর আগেও বলেছি যে Realme 5 একটি ভাল অল রাউন্ড পার্ফর্মেন্স দেয় আর এর ক্যামেরা ফ্লেক্সিবেল। এই  Realme 5 বাজেট সেগমেন্টের একটি লং লাস্টিং স্মার্টফোন। যা 5000mAh য়ের ব্যাটারি যুক্ত আর Redmi Note 8, Samsung Galaxy M30 আর Vivo U10 থাকলেও এই বছরের বেস্ট বাই বাজেট ফোন হল Realme 5।

Digit.in
Logo
Digit.in
Logo