আগামী বছর ভারতে লঞ্চ হবে মারুতি সুজুকি সুইফট

আগামী বছর ভারতে লঞ্চ হবে মারুতি সুজুকি সুইফট
HIGHLIGHTS

নতুন সুইফট গাড়িটি অটো এক্সপো 2018 তে লঞ্চ করা হবে

নতুন সুজুকি সুইফট গাড়িটি কয়েক মাসের মধ্যে ভারতে পৌঁছে যাবে। ফেব্রুয়ারি 2018 তে অটো এক্সপোতে এই গাড়িটি লঞ্চ করা হবে। নতুন জেনারেশানের সুইফটকে জনপ্রিয় হ্যাচব্যাক আরপ অনেক আপ্রেডেশানের সঙ্গে আনা হবে বলে আশা করা হচ্ছে। এর বাইরের ডিজাইনো বেশ ভাল বলে মনে করা হচ্ছে।
 

ইনসাইড টেকনলজি

নতুন সুজুকি সুইফট নিউ মারুতি স্মার্ট প্লে ইনফ্রমেশান সিস্টেম যুক্ত। এই ইউনিটটি বর্তমানের  কেজ, ইঞ্চজিন, এস-ক্রসে পাওয়া স্মার্টপ্লে খুব বেশি আলাদা হবে না, কিন্তু এই আপডেট ফর্মওয়্যারের সঙ্গে আসা যা অ্যাপেল কার প্লের সঙ্গে সঙ্গে অ্যান্ড্রয়েড অটোও সাপোর্ট করে।
ইনফন্টমেন্টার সিস্টেমে FM/AM সিরিজ, ব্লুটুথ অডিও স্ট্রিমিং, ইউএসবি, এসডি কার্ড আর অ্যাক্সের মাধ্যমে মিডিয়া ইনপুট, আর একটি একত্রিত নেগিভেশান প্রনালির মতন স্ট্যান্ডার্ড ফিচার থাকবে। ড্যাশ ম্যান্ডেটার ইনফ্রমেটার ডিসপ্লে ফর্ম্যাটও থাকতে পারে। এর সঙ্গে সুজুকি সুইফটের সেন্ট্রাল ইন্ট্রমেট কলস্টোরও স্টিপিং মাইন্ড কন্ট্রোল আর মাল্টি ইনফরমেশান ডিসপ্লে থাকবে। 
অন্যান্য সুবিধার মধ্যে সমস্ত পাওয়ার ইউন্ডোজ আছে, যাতে ফ্রন্ট অটোমেটিক উইন্ডোজ কন্ট্রোল সিস্টেম, LED হেডল্যাম্প আর টেল ল্যাম্পের সঙ্গে নতুন ডিজাইনের রেয়ার পার্কিং ক্যামেরা আর ইঞ্জিন স্টার্ট-স্টপ বটন আছে।
নতুন সিস্টেমে অনিবার্জ ভাবে বেশিরভাগ সুবিধা আছে, যা নতুন মারুতি সুজুকি ডিজায়ার (new Maruti Suzuki Dzire) এর সঙ্গে পাওয়া যায়। এছাড়া নতুন মারুতি সুজুকি সুইফটে একটি SHVS (স্মার্ট হাইব্রিড) স্ক্যানারঅ থাকতে পারে, কিন্তু এটি এখনঅ সম্পূর্ণ রূপে ঠিক হয়নি।

নিউ ডিজান

নতুন সুইফটের সবথেকে স্পেশাল জিনিস হল এর ডিজাইন। সুজুকির পুড়নো সুইফট গাড়ির ডিজাইন লেগবেজ কে বজায় রেখে নতুন সুইফট আনা হয়েছে, যা ডিজাইন আর লুকের ক্ষেত্রে আরও ভাল আর মর্ডান। ব্যাক ডোরে,ফ্রন্ট ডোর আর হ্যান্ডেলের বিষয়েঅ এই নতুন সুইফট দেখতে বেশি আকর্ষণীয়। 
গাড়িটির ইনসাইড ডিজাইনের কথা বললে নতুন সুইফট আগের তুলনায় বেশি স্পোর্টি। নতুন ড্যাশ ডিজাইন, ভাল লেগ রূপ আর বেশি বুট সাপোর্ট যুক্ত এই নতুন সুইফট। এর সঙ্গে ছোট রেয়ার উইন্ডোর সঙ্গে টান্ট রুফ লাইন যুক্ত হয়েছে। তবে আগামী বছরের শুরুর দিকের পরেই আমরা এই গাড়িটি প্রত্যক্ষ করতে পারব।
 

পাওয়ার ট্রেন

মারুতি সুজুকি সুইফট 1.2 লিটার পেট্রোল আর 1.3 লিটার ডিজেল ইঞ্চিনের সঙ্গে ভারতে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। এর সঙ্গে ডিজেল ইঞ্চিন কে আরও বেশি বিদ্যুৎ তৈরির জন্য পুনর্গঠন করা যাবে।
নিকট ভবিষ্যতে এই ইঞ্চিনটি 1.5 লিটার ডিজেল ইঞ্চিনের সঙ্গে বদলানো যাবে, কিন্তু এখন এটি এই থাকবে। এর সঙ্গে, মারুতি 1-লিটার বুস্টারজেড ইঞ্চিনের সঙ্গে সুইফট এর আরও একটি প্রকারও নিয়ে আসতে পারে যা বোলেনো RS পাওয়ার দেয়।
সুইফটের অটোমেটিক CVT ট্রান্সমিশান পাওয়াও নিশ্চিত, পেট্রোল আর ডিজেল দুটি প্রকারে অটো ভেরিয়েন্ট নতুন, ভাল ভাবে অরগানাইজ করা স্টিয়ারিং হুইলের পেছনের প্যাডেল শিফটারও পাবে। যা মারুতির নতুন HEARTECT মঞ্চেও বানানো হয়েছে, যা হাল্কা আর বেশি শক্ত। এটি ভাল ইন্ধন ইকনমি আর গাড়ির ভাল ব্যবস্থা যুক্ত করবে। আর এর সঙ্গে এটি গাড়িকে আরও বেশি সুরক্ষিত আর স্টেবেল বানাবে।
 

লঞ্চ ডেট আর দাম
মারুতি সুজুকি সুইফটকে 2018’র অটো এক্সপোতে আনা হবে, যা 9 ফেব্রুয়ারি থেকে 14 ফেব্রুয়ারির মাঝে গ্রেটার নয়ডায় অনুষ্ঠিত হবে। লঞ্চের দাম বর্তমান প্রজন্মের সুইফটের থেকে একটু বেশি হবে বলেই মনে হয়। এর দাম প্রায় 5.25  টাকা থেকে শুরু হবে বলে মনে হয়। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo