এখানে দেখুন কিভাবে সঠিক গেমিং মনিটার বাছবেন

এখানে দেখুন কিভাবে সঠিক গেমিং মনিটার বাছবেন
HIGHLIGHTS

LG 24GM79 & LG 34UC79G এর মতন হাই কোয়ালিটির মনিটার শুধু যে ভাল গেমিং অভিজ্ঞতা দেয় তাই নয় এর সঙ্গে কিছু অতিরিক্ত সুবিধাও দেয়

যখন গেমিং এর কথা আসে তখন একটি ভাল গিয়ার একজন ভাল গেমার আর একজন অসাধারন গেমারের মধ্যে পার্থক্য তৈরি করে। যখন গেমিং রিং আপগ্রেড করার সময় হয় তখন বেশির ভাগ গেমারই নতুন GPU নেয় আর তানা হলে একটি নতুন প্রসেসারের কথা ভাবে। যাই হোক একটি সেরা গেমিং মনিটার আপনার দক্ষতাকে আরও ভাল করতে সাহায্য করে আর যদি অনলাইনে গেম খেলেন তবে তা আরও বেশি ভাবে সাহায্য করে। সব শেষে মনিটার হল তাই যা দিয়ে আপনি গেমের দুনিয়া দেখতে পারেন আর একটি উন্নত কোয়ালিটির ডিভাইস তা আরও ভাল করে তোলে।

LG 24GM79 & LG 34UC79G এর মতন হাই কোয়ালিটির মনিতার শুধু যে আপনাকে হাই কোয়ালিটির গেমিং এর অভিগতা দেয় তাই নয় সঙ্গে আরও অনেক সুবিধা দেয়, যেমন স্ক্রিন টারনিং এবং আরও অনেক কিছু। আর সত্যি এগুলি আপনার গেমিং অভিজ্ঞতা কে ক্ষতিগ্রস্ত করতে পারে। আসুন তবে এমন কিছু ফিচার্স দেখে নেওয়া যাক যা আপনি যখন একটি নতুন গেমিং মনিটার কিনবেন তাতে দরকার হবে।

রেসপ্নস টাইম

একজন গেমার হিসাবে আপনি সেরকম মনিটার চাইবেন যা ফাস্ট রেসপন্স রেট আর রিফ্রেস রেট যুক্ত হবে।  পিক্সেল রেসপন্স একটি পিক্সেল আর কালারের মধ্যে সুইচ হওয়ার মধ্যে সময় সাপেক্ষ। এই টি দ্রুত হতে গেলে যা সব থেকে ভাল তা হল এই যে এটি জেনারেলি একটি ভাল মনিটার। একটি লো পিক্সেল রেসপন্স টাইম ব্লারিং কাটতে সাহায্য করে আর এটি কালার আর পিক্সেলের মধ্যে থাকে। আর এর ফল স্বরূপ আপনি সব মিলিয়ে একটি স্মুথ অভিজ্ঞতা পাবেন। আর এর জন্য আপনাকে আপনি যখন একটি দ্রুত পাসড অ্যাকশান গেম খেলবেন তখন আপনার দ্রুততর প্রথম শুটার হবেন। একটি নিয়মিত মনিটার সাধারনত 5ms এর রেসপন্স টাইম দেয়, যাই হোক মনিটার ব্লার রিডাকশান প্রযুক্তির সাহায্যে LG’র গেমিং মনিটার গুলি 1ms এর রেসপন্স টাইম অফার করে। আর তাই আপনি যদি ই-স্পোর্টসে থাকেন তবে LG 24GM79 মনিটারটি আপনি নিশ্চই পছন্দ করবেন।

রিফ্রেস রেট

রিফ্রেস রেট তাই যা মনিটারের জন্য পুরো স্ক্রিনটা রিড্রকরে।  সব থেকে বেশি রিফ্রেস রেট মানে, বেশি ভাল। স্লো রিফ্রেস রেটের মনিটারে ফাস্ট প্যাকড অ্যাকশানের জন্য সমস্যা দেখা যায়। LG 24GM79 & LG 34UC79G এর মতন গেমিং মনিটার 144Hz এর রিফ্রেস রেট অফার করে। আর এর মানে এই যে আপনি গেম খেলার সময় স্ক্রিনে কম সমস্যার সম্মুখীন হবেন, আর এটি ইম্প্রেশনের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ।  আর আপনি যখন একটি ভাল গেম খেলছেন তখন জেতা সব থেকে বেশি দরকারি তা হল স্ক্রিনের ভাল অভিজ্ঞতা। আর শুধু তাই নয়, উচ্চমানের রিফ্রেস রেট আপনি যখন অনেকের সঙ্গে লড়াই করেন তখন তা আপনাকে একটু এডজের অভিজ্ঞতাও দেয়।

প্যানেল সাইজ আর রেজিলিউশান

ডিসপ্লের কথা যখন আসে তখন তা বড় হলেই ভাল। একটি 24 ইঞ্চির প্যানলে LG 24GM79  এ পাবেন যা বেশিরভাগ গেমারদের জন্য যথেষ্ট যারা গেমিং এর সময় মনিটারের কাছে বসেন। আর একটি আল্ট্রা ওয়াইড মনিটার যা LG 34UC79G এ আছে। আই মনিটার দুটির অ্যাস্পেক্ট রেশিও সাধারন মনিটারের 16:9  অ্যাস্পেক্ট রেশিওর থেকে বেশি এই দুটি মনিটারের অ্যাস্পেক্ট রেশিও 21:9। আর এর ফলে আপনারা এতে অনেক বেশি ওয়াইড ভিউ অ্যাঙ্গেল পাবেন। আর এটি গেমারদের গেম খেলতে সাহায্য করে।

অতিরিক্ত ফিচার্স

এসব কিছু ছাড়া এই গেমিং মনিটার দুটি কিছু অতিরিক্ত ফিচার্স নিয়ে এসেছে। LG গেমিং মনিটার অন্য অনেক গেমিং সেন্ট্রিক ফিচার্স নিয়ে আসে যেমন ব্ল্যাক স্টেবিলাইজার, ডায়নামিক অ্যাক্সেন সিঙ্ক (DAS), এবং কাস্টম গেমিং মোড। ব্ল্যাক স্টেবিলাইজার অন্ধাকার অঞ্চলে ব্রাইটনেস দেয়, আর এটি তখন সাহায্য করে যখন আপনি অন্ধকার জায়গায় লুকিয়ে থাক শত্রুকে খুঁজতে সাহায্য করে। DAS এর সাহায্যে সব কিছু সহজেই রান করে, এটি এমন একটি জিনিস যা সব গেমাররাই চায়।  য্র এছাড়া যে ফিচারটি আছে তা হল FPS বার RTS। এই ফিচার গুলি ইউজারকে মনিটার সহজেই বিশেষ গেম টাইপে দিতে সাহায্য করে FPS আর RTS গেমিং এর জন্য।

পোর্ট এবং ইরগনমিক

আপনি যখন গেমিং এর জন্য কোন মনিটার কিনছেন তখন HDMI পোর্ট ও অন্যান্য পোর্ট যুক্ত মনিটার কেনা বুদ্ধিমানের কাজ। এটি সমস্ত ফিচার্সের মধ্যে সেরা। আর এসবের সঙ্গে এই বিষয়ে নিশ্চিত হন যে আপনার মনিটারের হাইট অ্যাডজাস্টমেন্ট যেন আপনার দরকার মতন হয়। এরতি অপ্টিমাল সেটিং পোজিশান দেয়, আর এটি তখন দরকার হয় যখন আপনি ঘণ্টার পর ঘণ্টা গেমিং করেন।

Sponsored

Sponsored

This is a sponsored post, written by Digit's custom content team. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo