Cryptocurrency Collapsed- এক্সপার্টের পরামর্শ ছাড়াই ইনভেস্টমেন্ট? কীভাবে বাঁচবেন? জেনে নিন

Cryptocurrency Collapsed- এক্সপার্টের পরামর্শ ছাড়াই ইনভেস্টমেন্ট? কীভাবে বাঁচবেন? জেনে নিন
HIGHLIGHTS

Cryptocurrency কে মানুষ রীতিমতো money machine ভাবতে শুরু করেছিল

Cryptocurrency বিশেষজ্ঞরা অনেক দিন আগে থেকেই মানুষকে এই রিস্কের ব্যাপারে সাবধান করে এসেছেন

ক্রিপ্টোকারেন্সির বিশ্বে ডিজিটাল সম্পত্তি নিয়ে সকল ইনভেস্টররা চিন্তিত

Cryptocurrency আসার পর প্রথম-প্রথম অনেক মানুষই রাতারাতি কোটিপতি হয়ে গেছেন। অনেকেরই ভাগ্য পালটে দিয়েছে এই সিস্টেম। মানুষ ইনভেস্ট করতে শুরু করেছিল দশগুন-একশোগুণ বেশি টাকা পাওয়ার আশায়। Cryptocurrency কে মানুষ রীতিমতো money machine ভাবতে শুরু করেছিল। তবে সময়ের সাথে সাথে মানুষ বাস্তব জগতে ফিরতে শুরু করেছে। মানুষ বুঝতে পারছেন Cryptocurrency লাভের মুখ দেখা গেলেও রয়েছে বিশাল রিস্ক। যদিও, এখনও এমন অনেকেই আছেন যারা এই সিস্টেমের প্রতি অন্ধবিশ্বাসী। বিভিন্ন কারণে এই ভার্চুয়াল কারেন্সির গ্রাফ বর্তমানে নিম্নমুখী। যা সাধারণ মানুষের মাথায় ফেলেছে চিন্তার ভাজ। 

ভারতেও প্রচুর মানুষ ইদানিংকালে এই ডিজিটাল কারেন্সির জগতে ডুব দিয়েছেন। প্রথমে তারা লাভের মুখ দেখলেও এখন তারাও বুঝছেন কতোটা রিস্ক এই জগতে। বেশিরভাগ মানুষই না জেনে এই সিস্টেমে বিনিয়োগ করেছেন নিজেদের কষ্টের উপার্জন। কোনো এক্সপার্টের মতামত না নিয়েই কিছু আন-প্রফেশনাল এর বুদ্ধিতে করে ফেলেছেন ইনভেস্ট এবং অজান্তেই ডেকে এনেছেন বিপদ।

Cryptocurrency কোল্যাপ্স

শেষ কয়েকদিনে দেখা গেছে ক্রিপ্টোকারেন্সির কোল্যাপ্স করেছে। মনে করা হচ্ছে, ফেড রিজার্ভের অবস্থান ও নিয়ন্ত্রকের বেশ কিছু সিদ্ধান্ত এই ডাউনফলের আসল কারণ। এরপরেই ক্রিপ্টোকারেন্সির বিশ্বে ডিজিটাল সম্পত্তি নিয়ে সকল ইনভেস্টররা চিন্তিত। এছাড়াও, Russia-এর সেন্ট্রাল ব্যাঙ্ক, বিটকয়েন মাইনিং ও বিট কয়েন ট্রেডিং-এর উপর নিষেধাজ্ঞা জাড়ির প্রোপোজাল দিয়েছে। যা এই ভার্চুয়াল কারেন্সির দুনিয়ায় বিশাল বড় ধাক্কা। ক্রিপ্টো ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ কী হতে চলেছে তা জানতে হলে এখন অপেক্ষা ছাড়া আর কোনো উপায় নেই।

বাঁচার উপায়

Cryptocurrency বিশেষজ্ঞরা অনেক দিন আগে থেকেই মানুষকে এই রিস্কের ব্যাপারে সাবধান করে এসেছেন। তাদের মতে এই অবস্থা একদিন হওয়ারই ছিল। কারণ মানুষ ঠিকঠাক না জেনেই, স্টাডি না করেই ইনভেস্ট করে বসে আছেন। এখন প্রশ্ন হল ইনভেস্ট করে ফেলা মানুষরা কী করবেন? এবিষয়ে বিশেষজ্ঞদের মতামত, এই মুহূর্তে নতুন করে আর কোনো বিনিয়োগ নয়। তবে তা বলে তারাহুরোতে সেল করে ফেলার ভুলটিও যেনো না করেন তারা। কারণ কেউই বলতে পারবেনা যে ভবিষ্যতে কি হতে পারে? পতন হবেই এ গ্যারান্টি কেউই দেবেনা। সুতরাং, যা ইতিমধ্যেই ইনভেস্ট করে ফেলেছেন সেটি আপাতত ভুলে গিয়ে অপেক্ষা কর‍তে হবে। বিশেষজ্ঞদের একাংশ যদিও বলছেন এটাই আসল সময় ইনভেস্টমেন্টের। তবে এক সাথে প্রচুর পরিমান টাকা ঢালাও হবে বোকামো। এক্ষেত্রে অবশ্যই এক্সপার্টদের সাথে আলোচনা করে তবেই এগিয়ে যাওয়া উচিত। এবং সবসময় ক্রিপ্টো মার্কেটের দিকে, নিজেকেও রাখতে হবে নজর।

Digit.in
Logo
Digit.in
Logo