Aadhaar Mitra লঞ্চ হল দেশে, এটা কী, কীভাবে ব্যবহার করবেন জানেন? দেখে নিন খুঁটিনাটি

Aadhaar Mitra লঞ্চ হল দেশে, এটা কী, কীভাবে ব্যবহার করবেন জানেন? দেখে নিন খুঁটিনাটি
HIGHLIGHTS

UIDAI-এর তরফে একটি নতুন Chatbot নিয়ে আসা হল যা AI বেসড, নাম Aadhaar Mitra

এই AI Bot-এর সাহায্যে ভারতীয়রা তাঁদের আধার সংক্রান্ত যে কোনও সমস্যা, বা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন

এটি এখন UIDAI-এর যে অফিসিয়াল ওয়েবসাইট আছে সেখানে উপলব্ধ হয়েছে, দেখুন এর খুঁটিনাটি

Unique Identification Authority of India-এর তরফে একটি নতুন AI বেসড Chatbot লঞ্চ করা হল। এর সাহায্যে Aadhaar সংক্রান্ত যা যা প্রশ্ন আছে নাগরিকদের সেগুলোর উত্তর পাওয়া যাবে। এটির নাম দেওয়া হয়েছে Aadhaar Mitra। এই AI বা ML ভিত্তিক যে Chatbot আনা হয়েছে সেটার সাহায্যে আধার সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে যেমন Aadhaar PVC স্ট্যাটাস ট্র্যাক করা। বা কোনও অভিযোগ থাকলে সেটা জানানো, ইত্যাদি। ফলে এই পরিষেবার সাহায্যে সরকার আধার ব্যবহারের অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলতে চাইছেন।

এই নতুন ডিজিটাল অ্যাসিস্ট্যান্সের কথা ঘোষণা করে UIDAI টুইটারে লেখে, রেসিডেন্টদের প্রথম UIDAI -এর নতুন AI/ML ভিত্তিক চ্যাট সাপোর্ট এখন উপলব্ধ হয়ে গেল উন্নতমানের কথোপকথনের জন্য। এখন ভারতীয় নাগরিকরা তাঁদের Aadhaar PVC কার্ড স্ট্যাটাস, অভিযোগ জানানো এবং রেজিস্টার করতে পারবেন এখানে। Aadhaar Mitra -এর সঙ্গে কথা বলতে চাইলে এই লিংকে যান – https://uidai.gov.in/en/ ।

টুইটারে একটি QR কোডও দেওয়া হয়েছে যেটার সাহায্যে ভারতীয় নাগরিকরা এই নতুন Aadhaar Mitra -এর সাহায্য স্ক্যান করে নিতে পারবেন। এই QR কোডটিতে UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটের লিংক আছে যেখানে এই Aadhaar Mitra লাইভ থাকে। সরকারের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে UIDAI একটি অভিযোগ জানানোর জন্য বিশেষ পদ্ধতি এনেছে। একই সঙ্গে সেখানে বলা হয় যে UIDAI -এর তরফে যেমন মানুষের ভালো থাকা তাঁদের সুবিধা অসুবিধা দেখা হচ্ছে, তেমনই ব্যবসার দিকে নজর দেওয়া হচ্ছে। একই সঙ্গে Aadhaar ব্যবহারকারীদের একটি উন্নতমানের পরিষেবা দেওয়ার চেষ্টাও করা হচ্ছে।

Aadhaar Mitra feature

এই প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, এই সংগঠন যেমন একদিকে বেঁচে থাকাকে আরও সহজ করে তুলছে তেমনই মানুষের অভিযোগ, অনুযোগ ভালো করে শোনা বা সেটার সমাধান করার আপ্রাণ চেষ্টা করছে। UIDAI এখন ধীরে ধীরে উন্নতমানের, ভবিষ্যতের জন্য ওপেন সোর্স CRM সলিউশন নিয়ে আসছে। এই নতুন কাস্টমার রিলেশন ম্যানেজমেন্টটিকে একদম অত্যাধুনিক ফিচার দিয়ে সাজানো হয়েছে যার সাহায্যে আধার ব্যবহারকারীদের কাছে দারুন উন্নতমানের পরিষেবা পৌঁছে দেওয়া যাবে।

এই আধার মিত্র কী? (Whats is Aadhaar Mitra)

UIDAI -এর নতুন চ্যাটবট হচ্ছে এই আধার মিত্র। এটি এখন UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ আছে। এটার সাহায্যে আধার ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও উন্নত করতে চাওয়া হচ্ছে। একই সঙ্গে এই নথি সংক্রান্ত মানুষের যত প্রশ্ন, জিজ্ঞাস্য আছে সেগুলোর উত্তর দেওয়া হবে যেমন আধার সেন্টার কোথায়, কোথায় আধার আপডেট করা যাবে, PVC কার্ডের স্ট্যাটাস কী, কোনও অভিযোগ থাকলে জানানো, সেই অভিযোগের পর কোনও অ্যাকশন নেওয়া হল কিনা সবটাই এখানে থেকে জানা যাবে। এই Chatbot টি দুটো ভাষায় উপলব্ধ হয়েছে, ইংরেজি এবং হিন্দি।

কী কী জিজ্ঞেস করা যাবে এই Aadhaar Mitra কে? 

আধার সেন্টার কোথায়, আধার আপডেটের স্ট্যাটাস কী, PVC কার্ডের অর্ডার স্ট্যাটাস কী, কোনও অভিযোগ জানানো, বা কোনও অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার হলে সেটা এখান দিয়ে করা যাবে। এই Chatbot আপনাকে মেসেজে উত্তর দিতে পারে আবার আপনার প্রশ্ন সংক্রান্ত কোনও ভিডিও দেখাতে পারে।

adhaar mitra

Aadhar Mitra কী করে ব্যবহার করবেন দেখুন

এই পরিষেবা ব্যবহার করার জন্য আপনাকে www.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

এরপর হোমপেজে গেলে আপনি Aadhaar Mitra বক্স দেখতে পারবেন নিচের ডানদিকে।

ওখানে ক্লিক করলে একটা Chatbot খুলে যাবে।

এরপর গেট স্টার্টেড অপশনে ক্লিক করুন।

এখানে আপনি আপনার প্রশ্ন জিজ্ঞেস করতে পারেন না সাজেস্টেড প্রশ্ন থেকে নিজের প্রশ্ন বেছে নিতে পারেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo