অবশেষে Messenger-এ চালু হল End-to-End encryption, এবার চ্যাট করুন নিশ্চিন্তে

অবশেষে Messenger-এ চালু হল End-to-End encryption, এবার চ্যাট করুন নিশ্চিন্তে
HIGHLIGHTS

WhatsApp-এ end-to-end encryption অনেকদিন আগেই চালু হয়ে গেছে।

কেউ আপনার চ্যাটের স্ক্রিনশট নিচ্ছে কিনা তা স্ক্রিনশট ডিটেকশন ফিচারের সাহায্যে আপনি জানতে পারবেন।

ফিচারগুলি ইউজ করতে হলে অ্যাপটিকে আপডেট করে নিতে হবে।

জনপ্রিয় Meta কোম্পানির মেসেজিং অ্যাপ Facebook Messenger সম্প্রতি বেশ কিছু অসাধারণ ফিচার নিয়ে এসেছে। যা গ্রাহকদের চ্যাট আরও সুরক্ষিত করবে৷ এর পাশাপাশি, মানুষের Facebook Messenger এর প্রতি আকর্ষণ বাড়াতে মজাদার কিছু ফিচারও আনা হয়েছে। দেখেনিন নতুন ফিচারগুলি-

Facebook Messenger-এর নতুন ফিচার-

Messenger-এ সবচেয়ে উল্লেখযোগ্য ও প্রয়োজনীয় যে ফিচারটি আনা হয়েছে, সেটি হল end-to-end encryption। এতে মানুষের চ্যাট অনেক বেশি সুরক্ষিত থাকবে। এবং এই ম্যাসেঞ্জারের উপর মানুষের যে প্রাইভেসি নিয়ে অভিযোগ তা কমবে। এর পাশাপাশি আনা হয়েছে Screenshot detection ফিচার এবং Text message reaction ফিচার।

Meta কোম্পানির আরেকটি মেসেজিং অ্যাপ WhatsApp-এ end-to-end encryption অনেকদিন আগেই চালু হয়ে গেছে। ফলে মানুষ অনেক বেশি সেফ মনে করে এই প্ল্যাটফর্মকে। Messenger এই end-to-end encryption ব্যবস্থা এতোদিন না করায় মেসেজ লিকের চান্স অনেক বেশি ছিল। ফলে WhatsApp এর পর Messenger ও প্রাইভেসি সিকিউরিটির দিক দিয়ে মানুষকে অনেকটা রিল্যাক্স করতে চলেছে এই ফিচার।

স্ক্রিনশট ডিটেকশন ফিচারটি গ্রাহকদের অনেকরকম ভাবে সাহায্য করতে পারে। কেউ আপনার চ্যাটের স্ক্রিনশট নিচ্ছে কিনা তা এই ফিচারের সাহায্যে আপনি জানতে পারবেন। একটি নোটিফিকেশন এর মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার চ্যাটের মেসেজ কেউ অপব্যবহার করছে কি না।

Messenger এর আরও একটি নতুন ফিচার হল মেসেজ রিয়াকশন। এটি মানুষের বিনোদনের জন্যে আনা হয়েছে। ফিচারটি WhatsApp-এও আসার কথা শোনা গেছিল, তবে কবে আসবে তা এখনো জানা যায়নি।

Messenger এই তিনটি নতুন ফিচারের মাধ্যমে মানুষের মন আবার জয় করতে চায়। তাদের এই ফিচারগুলি অনেকদিন ধরেই ডেভেলপমেন্ট স্টেজে ছিল। যা নতুন বছরের শুরুতেই লঞ্চ করা হয়েছে।

Messenger এর প্রোডাক্ট ম্যানেজার Timothy Buck একটি ব্লগে জানিয়েছেন," আমাদের নতুন End to End encryption ফিচার আপনার মেসেঞ্জার ব্যবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ বদলে যাবে। এই ফিচারগুলি সঠিক ভাবে চালু করতে আমাদের ইঞ্জিনিয়ারদের অনেক প্রবলেম ফেস করতে হয়েছে।"

ফিচারগুলি ইউজ করতে হলে অ্যাপটিকে আপডেট করে নিতে হবে। এবং শোনা গেছে সকল গ্রাহক এই ফিচারগুলির সুবিধা এই মুহুর্তে না পেলেও খুব শীঘ্রই সবাই এই ফিচারিগুলির সুবিধা পাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo