Elon Musk অধিগ্রহণ করার পর Twitter-এ থাকতে চান না? জানুন কীভাবে ডিলিট করবেন অ্যাকাউন্ট

Elon Musk অধিগ্রহণ করার পর Twitter-এ থাকতে চান না? জানুন কীভাবে ডিলিট করবেন অ্যাকাউন্ট
HIGHLIGHTS

এলন মাস্ক যবে থেকে টুইটার কিনেছেন তবে থেকে বিপুল সংখ্যক মানুষ টুইটার ত্যাগ করেছেন

টুইটার ব্যবহারকারীরা তাঁদের অ্যাকাউন্ট সাময়িক ভাবে ডিঅ্যাক্টিভেট করতে পারেন

টুইটার ব্যবহারকারীদের সুযোগ দেয় এখানে থাকা তাঁদের সমস্ত তথ্য ডাউনলোড করে নেওয়ার জন্য

Elon Musk যবে থেকে Twitter কিনেছেন তবে থেকেই এই কোম্পানির ক্ষয় লক্ষ্য করা যাচ্ছে। তিনি ক্ষমতা পেতে না পেতেই বোর্ড অফ ডিরেক্টরদের ছাঁটাই করলেন। বাদ দিলেন না উচ্চপদস্থ কর্মীদের। এছাড়া এখনও তিনি আরও হাজার জনের বেশি ব্যবহারকারীকে ছাঁটাই করার কথা ভাবছেন। অন্যদিকে মাস্ক জানিয়েছেন তিনি ব্যবহারকারীদের থেকে সার্ভিস চার্জ নেবেন কিছু প্রিমিয়াম ফিচার দেওয়ার জন্য। এখনও অনেক বদল আসতে বাকি, তার আগেই একটি ডেটা ফার্ম বট সেন্টিনেল জানাল যে যবে থেকে এলন মাস্ক টুইটার অধিগ্রহণ করেছেন তবে থেকে এই কোম্পানি প্রায় 1 মিলিয়ন ব্যবহারকারী হারিয়েছেন। 8,77,000 অ্যাকাউন্ট ইতিমধ্যেই নাকি ডিঅ্যাক্টিভেট করা হয়েছে টুইটারে, এমনটাই জানানো হয়েছে এই সংস্থার তরফে। আপনিও কি আর টুইটারে থাকতে চান না? দেখুন কী করণীয়?

টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করবেন কোন উপায়ে? 

  1. আপনার ফোনে টুইটার খুলুন এবং আপনার প্রোফাইল আইকনের উপর ক্লিক করুন যেটা আপনার স্ক্রিনের উপরের বামদিকে রয়েছে।
  2. এবার সেটিংস এবং সাপোর্ট অপশনে ক্লিক করুন। 
  3. এরপর আবার সেটিংস এবং প্রাইভেসি অপশনে ক্লিক করুন। সেখানে অ্যাকাউন্টে যান এবং ডিঅ্যাক্টিভেট অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন। 
  4. আপনি আপনার স্ক্রিনের একদম নিচে লাল রঙে লেখা ডিঅ্যাক্টিভেট শব্দটি দেখতে পাবেন। ওটায় ক্লিক করুন। এরপর যেমন যেমন নির্দেশ দেবে, তেমনটা ফলো করে চলুন। তাহলে আপনি আপনার টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করতে পারবেন।

Twitter

টুইটার থেকে নিজের যাবতীয় তথ্য ডাউনলোড করবেন কী উপায়ে? 

এটার জন্য একই ভাবে আপনার প্রোফাইল আইকনে যেতে হবে সেখানে গিয়ে সেটিংস এবং সাপোর্ট অপশনে ক্লিক করে ডাউনলোড অ্যান আর্কাইভ অফ ইউর ডেটা এ ক্লিক করুন। কিন্তু তার আগে আপনাকে যাচাই করাতে হবে যে আপনিই এই অ্যাকাউন্টের মালিক যিনি ডেটা ডাউনলোড করতে চাইছেন। তারপরও আপনি ডেটা ডাউনলোড করতে পারবেন।

আপনি আপনার টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করলে কী হবে?

টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করলেও অন্যান্য যে জায়গায় আপনাকে মেনশন করা হয়েছে সেখানে আপনার উল্লেখ থেকে যাবে। কিন্তু আপনার প্রোফাইলের সঙ্গে সেটা আর লিংক করা থাকবে না কারণ আপনার প্রোফাইলটি ডিঅ্যাক্টিভেট রয়েছে।

আপনি কি একবার টুইটার অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়ার পর আবার সেটা ফিরে পেতে পারেন?

টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার পর টুইটার আপনাকে 30 দিনের সময় দেবে। এর মধ্যে আপনি আবার অ্যাকাউন্ট অ্যাক্টিভেট করলে তো ভাল, নইলে টুইটার সেটাকে পুরোপুরি ডিলিট করে দেবে। একবার এই অ্যাকাউন্ট ডিলিট হয়ে গেলে সেটা আর টুইটারের সিস্টেমে থাকে না। তাই আগের অ্যাকাউন্ট আবার ফিরে পাওয়ার কোনও সম্ভাবনা থাকে না। এবং আগের করা কোনও টুইটের হদিস পাবেন না আর। এমনটাই জানানো হয়েছে কোম্পানির তরফে।

Twitter deactivation

তবে যখন আপনি টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করবেন সেখানে আপনি একটি অপশন পাবেন 1 মাসের বদলে 12 মাসের। তাই আপনি সেটা বেছে নিলে এক বছর সময় পাবেন যদি এই অ্যাকাউন্ট ফিরতে চান সেটা বিবেচনা করার।

টুইটারের বিকল্প কী আছে? 

টুইটারের বিকল্প বলতে গেলেই সবার আগে যে অ্যাপের নাম মনে আসে সেটা হল Koo, এটা 2020 সালে লঞ্চ করেছে। এটা হচ্ছে ভারতের নিজস্ব টুইটার ভার্সন যেখানে আপনি আপনার ভাষায় মতামত জানাতে পারবেন। এছাড়া এখানে আপনি টুইটারে যে যে ফিচার পান সেগুলোর সব কটি পাবেন। ইংরেজি ছাড়া আরও 7টি ভাষার অপশন পাবেন।

এছাড়া চলতি বছর ডোনাল্ড ট্রাম্প একটি অ্যাপ লঞ্চ করেছেন, সেই অ্যাপের নাম Truth Social App, এটিকেও ব্যবহার করতে পারেন। তবে এটা সবাই ব্যবহার করতে করবেন না। একমাত্র আইফোন ব্যবহারকারীরা এটা ব্যবহার করতে পারবেন।

এছাড়া আছে Reddit, এখানে প্রতিদিন 52 মিলিয়ন মানুষ তাঁদের নিজেদের মতামত জানান। এখানে কমিউনিটি তৈরি করা যায়, একাধিক বিষয়ে আলোচনা করা যায়। এছাড়া এখানে একটি Discover ট্যাব আছে যার সাহায্যে অন্যান্য সাইটের ফটো ভিডিও দেখা যায়।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo