মাধ্যমিক, ICSE, CBSE তো এসেই গেল, সঠিক সময় পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে সাহায্য নিন এই 3 অ্যাপের

মাধ্যমিক, ICSE, CBSE তো এসেই গেল, সঠিক সময় পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে সাহায্য নিন এই 3 অ্যাপের
HIGHLIGHTS

আর কদিন পরই সব জায়গাতেই শুরু হয়ে যাচ্ছে বোর্ড এক্সাম, আর বোর্ড এক্সাম মানেই সঠিক সময় পৌঁছতে হবে

সঠিক সময় পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে চাইলে সাহায্য নিন একাধিক অ্যাপের যেখানে দেখতে পাবেন কোথায় যানজট আছে না আছে

তালিকায় রাখতে পারেন Google Maps, Uber, ইত্যাদিকে

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, ICSE, ISC, CBSE, সহ সমস্ত বোর্ড এক্সাম দরজায় কড়া নাড়ছে। কিছু ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, কিছু শুরু হল বলে। দু বছর পর এবার আবার আগের ছন্দে, আগের নিয়মে পরীক্ষা হবে। মাঝের দুটো বছর কোভিডের জন্য নানা সমস্যা দেখা দিয়েছিল। এবার আর সেসব নেই। ফলে ছাত্রদের আগের মতোই পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে। সবারই প্রস্তুতি প্রায় শেষ। তবুও বড় পরীক্ষার আগে একটা চাপ তো থাকেই। বিশেষ করে সঠিক সময় পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর চাপ। কোন রাস্তায় কেমন জ্যাম আছে, ট্রাফিকের হাল কী, কোন পথে যেতে হবে এসব তথ্য জানা আবশ্যক। তাই আপনাকে সাহায্য করতে রইল এই প্রতিবেদন। দেখে নিন কোন অ্যাপের সাহায্য নিলে আপনি পরীক্ষার দিন সঠিক সময় পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারবেন। 

Google Maps

সবার আগে বলা যাক এই অ্যাপের কথা। যানজট দেখার জন্য হোক বা গন্তব্যে পৌঁছানোর সহজ পথ বা সময় কত লাগবে এসব জানার জন্য সব থেকে বেশি ব্যবহৃত হয় এই অ্যাপ। এটা বিভিন্ন ভাষায় উপলব্ধ আছে। আর ভারতীয় শহরের জন্য দারুন এবং সঠিক তথ্য দিয়ে থাকে এটি। তাই বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্রে যাওয়ার জন্য এই অ্যাপের উপর ভরসা করতে পারেন। বেরোনোর আগে দেখে নিন রাস্তার অবস্থা কেমন, ট্রাফিকের হাল কী, কোন পথে গেলে দ্রুত পৌঁছবেন ইত্যাদি। এছাড়া আপনি লাইভ ট্রাফিক আপডেট পেতে পারেন এখানে, তার জন্য ম্যাপে যান সেখানে গিয়ে মোর অপশনে যান। এরপর এখানে দেখুন প্রোফাইল পিকচারের নিচে সার্চ বার আছে ওখানে গিয়ে ট্রাফিক অপশনে ক্লিক করুন। 

Cabs

এছাড়া আপনি চাইলে ক্যাব সার্ভিসের উপর ভরসা করতে পারেন। সঠিক সময় পৌঁছানোর জন্য Uber, Ola, ইত্যাদির সাহায্য নিতে পারেন। দেখুন সকালবেলা এমনই ট্যাক্সি পাওয়াটা একটু চাপের ব্যাপার। সেখানে দাঁড়িয়ে আপনার সময় বাঁচাবে এই ক্যাব সার্ভিস। এটার জন্য আপনি আগে থেকে গাড়ি বুক করে রাখতে পারেন। ধরুন Ola অ্যাপে গিয়ে পিকআপ লোকেশন দিলেন। অর্থাৎ যেখান থেকে ড্রাইভার আপনাকে তুলবে, এরপর ক্যাব ক্যাটাগরি থেকে রাইড লেটার অপশন বেছে নিন। আর যখন আপনি পরদিন বেরোতে চান সেই সময়, দিন দিয়ে বুকিং সেরে রাখুন। অন্যদিকে Uber -এর ক্ষেত্রে ঘড়ির আইকনে ক্লিক করুন সার্চ বারে। এতে আপনি পরের জন্য আগে থেকে ক্যাব বুক করে রাখতে পারবেন। এছাড়া যদি Ola, Uber আপনাকে বেশি ভাড়া দেখায় আপনি Indriver অ্যাপের সাহায্য নিতে পারেন। এখানে আপনি আপনার মতো দাম দিতে পারবেন। 

Apps which can help you in board exams to reach centre on time

Metro বা Bus খোঁজার অ্যাপ

আপনি যদি ক্যাবের বদলে বাস বা মেট্রো করে পরীক্ষা দিতে যেতে চান তাহলে সেটার জন্যও একাধিক অ্যাপ আছে রুট, সময় চেক করার জন্য। প্রতিটি মেট্রো সিটির নিজস্ব এমন একটি করে অ্যাপ থাকে। উদাহরণ হিসেবে দিল্লির কথা বলা যেতে পারে। সেখানে দিল্লি মেট্রো রেল অ্যাপ আছে যা দিল্লি মেট্রো রেল কর্পোরেশন দ্বারা পরিচালনা করা হয়। আপনি এটার সাহায্যে ট্রেনের টাইম, ইত্যাদি বিষয় জেনে নিতে পারবেন। আর যদি বাসে করে যেতে চান তাহলে আপনি Chartr বা One Delhi অ্যাপের মতো কিছুকে বেছে নিতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo