Year Ender 2022: চলতি বছরে WhatsApp একগুচ্ছ নতুন ফিচার এনেছে, কোনগুলো মনে আছে? দেখুন

Year Ender 2022: চলতি বছরে WhatsApp একগুচ্ছ নতুন ফিচার এনেছে, কোনগুলো মনে আছে? দেখুন
HIGHLIGHTS

WhatsApp ব্যবহারকারীদের জন্য 2022 সালে একগুচ্ছ নতুন ফিচার লঞ্চ করেছে

একটি ভিডিও কলে 32 জন থাকতে পারে এখন

গ্রুপ লেফট করলে অ্যাডমিন ছাড়া কেউ টের পাবে না

WhatsApp চলতি বছরে একগুচ্ছ নতুন ফিচার লঞ্চ করেছে। ব্যবহারকারীরা যাতে আরও নিরাপদে এবং মজা করে WhatsApp ব্যবহার করতে পারেন তার জন্যই এই ফিচারগুলো আনা হয়েছে। কিন্তু এই বছর লঞ্চ হওয়া এই Instant Messaging App -এর সেরা ফিচার কোনগুলো? আসুন দেখে নেওয়া যাক।

1.মেসেজ রিঅ্যাকশন

WhatsApp -এ এখন কেউ মেসেজ করলে সেটা আপনার কেমন লাগল আপনি এখন রিঅ্যাক্ট করে বোঝাতে পারবেন। কোনটা হাসির কোনটা রাগের সবটাই। এই বছর মেসেজ রিঅ্যাক্ট করার ফিচার নিয়ে এসেছে WhatsApp।

2.অবতার

এতদিন ফেসবুকে এই ফিচারটি উপলব্ধ ছিল। এখন WhatsApp এও এল। নিজের অবতার বানিয়ে সেটা স্টিকার হিসেবে পাঠানো যাবে, আবার সেটাকে প্রোফাইল পিকচারও করা যাবে। বিগত কয়েক বছর ধরেই এই ফিচার নিয়ে কাজ করছিল WhatsApp -এর প্যারেন্ট কোম্পানি Meta।

3.WhatsApp community 

2022 সালে লঞ্চ হোয়াটসঅ্যাপের বিভিন্ন ফিচারের মধ্যে এটা অন্যতম এবং সেরা ফিচার। এক ধরনের গ্রুপকে এক ছাতার তলায় রাখা যায়। অনেক বেশি অর্গানাইজড হওয়া যায়।

Whatsapp features

4.নিজেকে মেসেজ পাঠানোর সুবিধা

WhatsApp- কে এখন নোটপ্যাড হিসেবে ব্যবহার করা যাবে। জরুরি কিছু লেখার হলে বা নোট করার হলে হাতের কাছে অন্য উপায় না থাকলে তখন WhatsApp এই লিখে রাখতে পারবেন। নিজেই নিজেকে মেসেজ করতে পারবেন।

5. ইন চ্যাট পোল

কোনও বিষয়ে মতামত নেওয়ার হলে কথায় কথায় মেসেজ না বাড়িয়ে একটা পোল বানিয়ে তাতে ভোট নিলে ব্যাপারটা অনেক সহজ এবং দ্রুত হয়ে যায়। সেই কারণেই WhatsApp ব্যবহারকারীদের জন্য এই ইন চ্যাট পোল নিয়ে এসেছে।

6.অনলাইন স্ট্যাটাস

আপনি অনলাইন আছেন কিনা সেটা এখন সহজেই আড়াল করা যায়। আপনি চাইলে আপনার অনলাইন স্ট্যাটাস হাইড করে রাখতে পারেন। এতে আপনার নিরাপত্তা যেমন বাড়বে, তেমনই অফিস বা স্কুল কলেজে কাজ বা পড়ার ফাঁকে WhatsApp করলেও ধরা পড়বেন না। 

7.ভিউ ওয়ান্স স্ক্রিনশট

যে ছবি বা ভিডিও ভিউ ওয়ান্স করে WhatsApp- এ এখন পাঠাবেন আর সেটার স্ক্রিনশট তোলা যাবে না। এতদিন ভিউ ওয়ান্স ফিচার থাকলেও তার স্ক্রিনশট নেওয়া যেত, ফলে ব্যক্তিগত কিছু শেয়ার করলেও সেটা যে নিরাপদ আছে সেটার কোনও 100% গ্যারান্টি ছিল না। সেটা নিশ্চিত করতেই এই পন্থা নেওয়া হয়েছে। 

8.গ্রুপ লেফট

এখন কেউ গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে সেই গ্রুপের বাকি সদস্যদের কাছে কোনও রকম নোটিফিকেশন যাবে না। শুধুমাত্র অ্যাডমিন জানতে পারবে।

Whatsapp features

9.কল লিংক

জুম মিটিং বা গুগল মিটের ক্ষেত্রে যেমন একটা লিংক তৈরি হয় এখানেও তেমন একটা ফিচার আনা হয়েছে। ভিডিও কল বা এমনই কলের জন্য ব্যবহারকারীরা এমন একটা লিংক বানিয়ে শেয়ার করতে পারেন। 

10.কম্পানিয়ন মোড

একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এই ফিচারের সাহায্যে একই সঙ্গে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটি মোবাইল ব্যবহার করতে পারবেন।

11.একটি ভিডিও কলে 32জন

আগে যেখানে খুব কম সংখ্যক মানুষ নিয়েই গ্রুপ ভিডিও কল করা যেত WhatsApp- এ। এখন সেটাকে বাড়িয়ে 32জন করা হয়েছে। ফলে অনেকে মিলে এখন একসঙ্গে ভিডিও কলে কথা বলা সম্ভব। 

12.অ্যাডমিন কন্ট্রোল

অ্যাডমিনদের হাতে এখন অতিরিক্ত ক্ষমতা দেওয়া হয়েছে। অ্যাডমিন চাইলে এখন যে কোনও মেসেজ ডিলিট করতে পারেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo